বিশ্বের শীর্ষস্থানীয় গবেষকদের তালিকায় স্থান করে নিলেন যাদবপুরের ২৯ জন গবেষক

This News is Presented by Shyam Sundar Jewellers

শর্মিষ্ঠা চ্যাটার্জী: স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে সারা বিশ্বের শীর্ষস্থানীয় গবেষকদের একটি তালিকা প্রকাশ করা হয়, যেখানে বাজিমাত করলো আমাদের রাজ্য। রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তালিকায় স্থান পেয়েছেন। যেখানে শীর্ষস্থানে আছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়। মোট ২৯ জন গবেষক জায়গা করে নিয়েছেন এই তালিকায়, যা গোটা দেশের মধ্যে সর্বাধিক।

 

This news is sponsored by STP Tax Consultant

 

Indian Institute of Science, Bengaluru এর মোট ১১৪ জন গবেষক তালিকায় স্থান করে নিয়েছেন। যাদবপুরের পরেই স্থান পেয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও দিল্লি বিশ্ববিদ্যালয়। রাজ্যের মধ্যে যাদবপুর ছাড়াও রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ৪ জন ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২ জন অধ্যাপক এই তালিকায় জায়গা করে নিয়েছেন। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক মধুমঙ্গল পাল ও শঙ্কর কুমার রায় তালিকায় স্থান করে নিয়েছেন।

গত বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩০ জন অধ্যাপক স্থান করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে অত্যন্ত খুশি উপাচার্য। তিনি জানান, ‘আমার সহকর্মীরা এই আন্তর্জাতিক খ্যাতি অর্জন করায় আমি খুব খুশি। আমি আশা করি এই স্বীকৃতির পর UGC বিশ্ববিদ্যালয়ের Institution Of Eminence er খেতাব ফিরিয়ে দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

16 + three =