এবিপি নিউজ সি-ভোটের সমীক্ষা: উত্তর প্রদেশ নিয়ে কি বলছে সমীক্ষা

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: যোগী-ম্যাজিকে ভর করে কি এবার উত্তরপ্রদেশে ক্ষমতা ধরে রাখতে পারবে গেরুয়া শিবির ? এবিপি নিউজ-সিভোটার সমীক্ষা অন্তত সেরকমই ইঙ্গিত দিচ্ছে। একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে উত্তরপ্রদেশে ফের বিজেপি-রাজের সম্ভাবনা রয়েছে। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়া ও পাঞ্জাব- এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে সি-ভোটারের সঙ্গে জোট বেঁধে ভোটারদের মনোভাব বুঝতে সমীক্ষা চালায় এবিপি নিউজ। সেই অনুযায়ী সমীক্ষা চলে দেশের অন্যতম সর্ববৃহৎ এই বিধানসভা নিয়েও।

তাতে উঠে এসেছে, বিজেপি সর্বোচ্চ ভোট পেতে চলেছে। প্রায় ৪১.৫ শতাংশ ভোট পেতে পারে তারা। দ্বিতীয় স্থানে থাকবে অখিলেশ যাদব নেতৃত্বাধীন এসপি ও তার শরিক দল। তাদের ঝুলিতে যেতে পারে ৩৩.৩ শতাংশ ভোট। তবে, বিএসপি-র পক্ষে খুব একটা সুখকর যাবে না এই নির্বাচন। তাদের ক্ষমতা-ক্ষয়ের ইঙ্গিত রয়েছে। অন্যদিকে প্রিয়ঙ্কা গাঁধী বঢ়রার আগ্রাসী প্রচারেও বিশেষ কোনও লাভ হবে না কংগ্রেসের।

This news is sponsored by STP Tax Consultant

এবিপি নিউজ-সিভোটার সমীক্ষা অনুযায়ী কারা কতগুলি আসন পেতে পারে ?

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে নিরাপদ জায়গাতেই থাকছে বিজেপি। ৪০৩ আসন বিশিষ্ট এই বিধানসভায় ২২৩-২৩৫টি আসন পেতে পারে গেরুয়া শিবির। সমাজবাদী পার্টি জিততে পারে ১৪৫-১৫৭টি আসন। ২০১৭ সালের তুলনায় অনেকটায় উন্নতির সম্ভাবনা রয়েছে অখিলেশ যাদবের দলের।
অন্যদিকে জমি হারাতে পারে মায়াবতী নেতৃত্বাধীন বিএসপি। জনমত সমীক্ষা অনুযায়ী, বিএসপি ৮ থেকে ১৬টি আসনে জিততে পারে। কংগ্রেস পেতে পারে ১০-এর কম আসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five − two =