বিধানসভায় পাস হয়ে গেল বিএসএফের এক্তিয়ার-বিরোধী প্রস্তাব

This News is Presented by Shyam Sundar Jewellers

বিধানসভায় পাস হয়ে গেল বিএসএফের (BSF) এক্তিয়ার-বিরোধী প্রস্তাব। ভোটাভুটিতে পাস হয়ে গেল সেই প্রস্তাব। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১১২টি ও বিপক্ষে ভোট পড়েছে ৬৩টি। এদিন বিধানবসভায় প্রস্তাব পাশ করার আগে শাসক এবং বিরোধীদের মধ্যে ব্যাপক তর্ক-বিতর্ক শুরু হয়। বিএসএফের এক্রিয়ার নিয়ে প্রশ্ন তোলেন শাসলদলের বিধায়করা। পাল্টা দেন বিজেপি বিধায়করাও।

বিএসএফের এক্তিয়ার বাড়ালে সংবিধানের বিরোধিতা করা হবে বলে দাবি তৃণমূল (TMC) সরকারের। এই ইস্যুতেই এ দিন সরব হয়েছিলেন তৃণমূল বিধায়কেরা।  প্রস্তাব পাস হওয়ার পর পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) সাংবাদিক সম্মেলনে বলেন, বিএসএফের কাজের পরিসর বৃদ্ধি যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে লঙ্ঘন করেছে। বাহিনীকে নিযুক্ত করার ক্ষেত্রে রাজ্যের অনুমোদন প্রয়োজন। কিন্তু রাজ্যের সঙ্গে আলোচনা না করে রাজ্যের সীমানা বিএসএফের হাতে দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় সরকার বিএসএফের এলাকাবৃদ্ধির যে সিদ্ধান্ত নিয়েছে, তা আদতে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপরে আঘাত, এই মর্মেই সরকারি প্রস্তাব আনা হয় মঙ্গলবার। এই ইস্যুতে এ দিন বিধানসভায় সরব হন উদয়ন গুহ, তাপস রায় সহ তৃণমূল বিধায়কেরা।

This news is sponsored by STP Tax Consultant

দিনহাটার তৃণমূল বিধায়ক অভিযোগ করেন, কাঁটাতারের ওপারে ভারতীয় ভূখণ্ড থেকে যাঁরা আসেন তাঁদের উপর অত্যাচার চালায় সীমান্তরক্ষী বাহিনী। জওয়ানরা মহিলাদের শ্লীলতাহানি করেন। বিজেপিকে আক্রমণ করে তিনি বলেন, “তল্লাশির নামে ছেলের সামনে যখন বাবাকে কান ধরে ওঠবস করানো হয়। মা-এর গোপন জায়াগায় হাত দেওয়া হয়। তখন ওই ছেলে দেশপ্রেমিক হতে পারে না। ওর কানের কাছে আপনারা যতই ভারত মাতাকি জয় বলুন, সে কিন্তু দেশপ্রেমিক হবে না।”

তৃণমূল বিধায়কের মন্তব্য দেশদ্রোহিতার সামিল বলে অভিযোগ করেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তিনি বলেন, “উনি যে দলের সদস্য সেই দলের নেত্রী সেনাকে তোলাবাজ বলেন। উনি আরও কয়েক ধাপ এগিয়ে এই অভিযোগ করছেন। এটা দেশদ্রোহিতার সমান।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × one =