রাজ্যে ফের এক বছরের জন্য নিষিদ্ধ গুটখা, তামাকজাত পান মশলার উত্‍পাদন ও বিক্রি

ছবি-সুদীপ চন্দ, নিউজ ইন্ডিয়া প্রেস
This News is Presented by Shyam Sundar Jewellers

সুদীপ চন্দ, নিউজ ইন্ডিয়া প্রেস:  নেশার কবল থেকে মানুষকে মুক্ত করার জন্য স্বাস্থ্যদপ্তর গুটখা এবং তামাক জাতীয় দ্রব্যের উপর নিষেধাজ্ঞার মেয়াদ আর ও একবছর বাড়ালো।

 

This news is sponsored by STP Tax Consultant

 

ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের প্রকোপ ধীরে ধীরে বেড়েই চলেছে, তাই রাজ্যে গুটখা ও পান মশলার উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও একবছর বাড়াল স্বাস্থ্য দফতর। আগামী ৭ নভেম্বর থেকে এক বছরের জন্য গুটখা ও তামাকজাত পান মশলার উত্‍পাদন, মজুত, বিক্রি বা বণ্টন নিষিদ্ধ করেছে স্বাস্থ্য দফতরের কমিশনার অফ ফুড সেফটি বিভাগ। মেয়াদ শেষের আগেই নতুন নির্দেশিকা জারি করা হল।

নির্দেশিকা অনুযায়ী গুটখা ও বিভিন্ন রকম পান মশলা যার মধ্যে নিকোটিন বা তামাকজাত উপাদান রয়েছে এবং যেগুলি মানুষের শরীরের পক্ষে ক্ষতিকর, রাজ্যে সেগুলির বিক্রি আগামী এক বছর নিষিদ্ধ। ২০১৩ সালের ২৩ এপ্রিল রাজ্যে নিষিদ্ধ হয় গুটখা ও পান মশলা।

চিকিৎসকদের মতে, নেশার কবলে পড়ে বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। তাঁদের মতে, এক বছর নয়, নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হোক আরও। রাস্তাঘাটে অনেককেই দেখা যায় গুটখা বা পান মশলা খেলে যত্রতত্র থুতু ফেলছেন, বিশেষজ্ঞদের মতে, স্যালাইভার মাধ্যমে করোনার সংক্রমণ ছড়ায়। লালরসের মধ্যে এই ধরনের ভাইরাস প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে।

 

এই নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধির নির্দেশিকা পাঠানো হয়েছে কলকাতা সহ বিভিন্ন পুরসভা, কলকাতা পুলিশ সুপার, জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 + 10 =