৮০ বছরের ইতিহাস বুকে নিয়ে আজও অমলিন বো-ব্যারাকের বড়দিন

ছবি-সুদীপ চন্দ, নিউজ ইন্ডিয়া প্রেস
This News is Presented by Shyam Sundar Jewellers

বরুন দাস ও সুদীপ চন্দ: কলকাতায় ক্রিসমাস পালনের কথা উঠলেই যে যে এলাকার নাম সবার আগে মাথায় আসে তার অন্যতম হল মধ্য কলকাতার বউবাজারের বো ব্যারাক। এ যেন কলকাতার বুকে এক অন্য কলকাতা।

 

This news is sponsored by STP Tax Consultant

 

চাঁদনি চক মেট্রো স্টেশন থেকে বেরিয়ে দু পা এগোলে বউবাজার থানার ঠিক পেছনে গলি দিয়ে খানিক এগোলেই বো ব্যারাক। লাল ইটের পাঁজর নিয়ে দুপাশে দাঁড়িয়ে আছে আয়তকার চাতাল, যার পরতে পরতে লুকিয়ে আছে ইতিহাস।

 

শোনা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকান সৈনদের জন্যই এই ব্যারাকের পত্তন। যুদ্ধের পর খালি ব্যারাকের পুরোটাই দখল করে নেন কলকাতার এক প্রাচীণ জনগোষ্ঠী।

 

এখানে ৩২টি পরিবারের বসবাস। বড়দিনের মরসুমে শহুরে বাসিন্দাদের অন্যতম ডেস্টিনেশন এই বো ব্যারাক। প্রতিবছর বড়দিন উপলক্ষে বো ব্যারাক সেজে ওঠে রঙিন আলোর মালায়, লাগানো হয় ক্রিসমাস ট্রি । চলে নানা ধরনের অনুষ্ঠান ৷  দু’দিকে ছোট ছোট খাওয়ার স্টলও বসে এই কটা দিন। এর অন্যতম আকর্ষণ হল, এখানে যারা বিক্রেতা তাঁরা অধিকাংশই বো-ব্যারাকের বাসিন্দা । এইসব খাবারের স্বাদ নিতেও দূর দূরান্ত থেকে ছুটে আসেন খাদ্যরসিকরা ৷

 

গতবছর করোনার পরিস্থিতির কারণে উৎসব বাতিল করেছিল বো ব্যারাক রেসিডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এবার করোনার প্রকোপ কিছুটা কমতে দেখা গেল সেই চেনা ছবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

20 + fifteen =