২২ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি বাকি পুরসভাগুলির নির্বাচন

This News is Presented by Shyam Sundar Jewellers

রাজ্যের বাকি মেয়াদ উত্তীর্ণ পুরসভাগুলির ভোট কবে হবে, সে বিষয়ে রাজ্য নির্বাচন কমিশনকে জানাতে বলেছিল কলকাতা হাইকোর্ট। আজ, বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে কমিশনের তরফ থেকে হলফনামা দিয়ে জানানো হয়েছে, দু দফায় তারা বাকি পুরসভাগুলির নির্বাচন করাতে চায়। ২২ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি মেয়াদ উত্তীর্ণ পুরসভাগুলির নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন।

রাজ্য নির্বাচন কমিশন (West Bengal State Election Commission) হলফনামায় জানায়, মোট দু’দফায় ভোট করানো সম্ভব। প্রথম দফায় ভোট হবে ২২ জানুয়ারি। দ্বিতীয় দফায় আগামী ২৭ ফেব্রুয়ারি হবে ভোটাভুটি। কমিশনের তরফে জানানো হয়েছে আগামী ২২ জানুয়ারি হাওড়া, চন্দননগর, বিধাননগর, আসানসোল, শিলিগুড়ি পুরনিগম ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হবে। বাকি ১০৬ পুরসভার ভোট ২৭ ফেব্রুয়ারী ২০২২।

This news is sponsored by STP Tax Consultant

অন্যদিকে, হাওড়া ও বালি আলাদা করার বিষয়ে রাজ্যপালের সম্মতি পাওয়ার ব্যাপারে আশাবাদী রাজ্য। যদি রাজ্যপালের সম্মতি না আসে হাওড়া পুরনিগমের ভোট ২২ জানুয়ারি হবে না। পরবর্তী কোনও দিন হবে। সেক্ষেত্রে গোটা ভোট পর্বই ২৭ ফেব্রুয়ারি হতে পারে বলে জানিয়েছে এ জি টু কোর্ট। অন্যদিকে পরের ২ দফায় ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে গাইডলাইন তৈরি করে দেওয়ার আবেদন সিপিএমের।

ভোটের দিনক্ষণ স্থির করার ক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশন যে বিষয়গুলি মাথায় রেখেছে তার উল্লেখ হলফনামায় রয়েছে। সামনের বছরের মার্চ এবং এপ্রিলে রয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই ভোটের দিনক্ষণ স্থির করার ক্ষেত্রে সে বিষয়টি মাথায় রেখেছে রাজ্য নির্বাচন কমিশন। এছাড়া প্রথম দফায় যে ৬টি পুরসভায় ভোট করার কথা ভাবা হয়েছে, সেক্ষেত্রে ইভিএমের (EVM) কোনও প্রতুলতা হবে না বলেও হলফনামায় উল্লেখ করেছে রাজ্য নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

sixteen − 6 =