শাকিবের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে শের-এ-বাংলায় সৃজিত

ছবি-সংগৃহীত
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী:  মাঠে চলছে শাকিব আল হাসানের লড়াই-সংগ্রাম। এ লড়াই প্রিয় জাতীয় দলকে পাকিস্তানের কাছে ইনিংস পরাজয় থেকে বাঁচানোর। এ লড়াই হারা ম্যাচ ড্র করার লড়াই।

 

This news is sponsored by STP Tax Consultant

প্রথমে মুশফিক-লিটন, পরে মুশফিক-শাকিব এবং শেষ অংশে শাকিব-মিরাজ – তাদের লড়াই সংগ্রামের শেষ অংশটা একদমই শাকিব কেন্দ্রিক হয়ে থাকলো।

বরাবরের মতো মারমার কাটকাট ব্যাটিংয়ে সিদ্ধহস্ত তথা মেরে খেলতে অভ্যস্ত শাকিব আল হাসান আজ শের-এ-বাংলায় ছিলেন অন্য ভূমিকায়। আর মাঠের দক্ষিণ দিকের বেক্সিমকো করপোরেট বক্স এবং পরে প্রেসবক্সে বসে শাকিবের সেই প্রাণপণ লড়াই দেখলেন কলকাতার নামি চলচ্চিত্রকার সৃজিত মুখার্জি। সঙ্গে ছিলেন তার বাংলাদেশী স্ত্রী, অভিনেত্রী মিথিলা।

কলকাতার বাংলা চলচ্চিত্র এবং নাট্যাঙ্গনে প্রথম সারির পরিচালক সৃজিত ছুটিতে এসেছেন বাংলাদেশে। এমনিতে ক্রিকেট পছন্দ করেন। তবে বাংলাদেশের কোনো মাঠে, গ্যালারিতে কিংবা প্রেসবক্সে বসে প্রথম খেলা দেখলেন তিনি।

ভাবছেন চলচ্চিত্রকারদের অনেকেই ক্রিকেটপ্রেমী। ক্রিকেট দেখতে ভালোবাসেন। তাই বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের টেস্ট বুঝি দেখতে চলে এসেছেন সৃজিত! সর্বাংশে না।

তার বুধবার মাঠে আসার আর একটা কারণ আছে। আসলে বাংলাদেশের প্রাণ শাকিব আল হাসানের জীবনী নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন সৃজিত। সে কারণেই এত দীর্ঘ সময় মাঠে থাকা শাকিবের সাহসী ও বীরত্ব গ্যালারিতে বসে প্রত্যক্ষ করলেন তিনি।

ক্রিকেটকে সেলুলয়েডের ফিতেবন্দি করা আর ক্রিকেটারদের জীবনী নিয়ে ছবি বানানো তার অনেক পছন্দের। ভারতের নারী ক্রিকেটে র অন্যতম তারকা মিতালী রাজকে নিয়ে তার বানানো ছবি ‘সাবাশ মিতু’ প্রকাশ হচ্ছে শিগগিরই।

বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে ক্রিকেটের অপূর্ব সংযোগ খুঁজে পান সৃজিত। তাই সেগুলো মিলিয়ে কাজ করতে চান তিনি। সে কারণেই বাংলাদেশের ক্রিকেটের অন্যতম নায়ক সাকিবকে পর্দার নায়কে রূপান্তরিত করার প্রবল ইচ্ছে সৃজিতের।

কেন শাকিবকেই বেছে নিয়েছেন তিনি? শের-এ-বাংলার প্রেসবক্সে বসে সৃজিতের সোজা সাপটা জবাব, ‘কেন নয় বলুন! শাকিব তো শুধু বাংলাদেশের নয়। বিশ্ব ক্রিকেট তথা আন্তর্জাতিক ক্রিকেটের এক উজ্জ্বল তারকা। এক আন্তর্জাতিক চরিত্র। সবচেয়ে বড় কথা তার ব্যক্তি ও খেলোয়াড়ি জীবনটাও অন্য আট দশজনের মতো নয়। শাকিব এক অন্যরকম চরিত্র।’

তিনি আরও বলেন, ‘সিনেমা তৈরি করতে গেলে প্রথাগত ক্যারেক্টার দিয়ে হয় না। প্রয়োজন পড়ে একটি ব্যতিক্রমি চরিত্রের। শাকিব হলেন তেমন ই এক ক্যারেক্টার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eleven − 2 =