ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি, হাইকোর্টের রায় খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে

This News is Presented by Shyam Sundar Jewellers

ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি। কলকাতা হাই কোর্টের নিষেধাজ্ঞা খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের দাবি, পরিবেশ বান্ধব বাজি (Green Firecracker) বিক্রি করা হোক। পরিবেশ বান্ধব বাজিই বিক্রি হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে প্রশাসনকে। তবে সব বাজি নিষিদ্ধ, এমনটা হতে পারে না বলেই মত শীর্ষ আদালতের। শুক্রবার জনস্বার্থ মামলার শুনানিতে সবরকম বাজি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিল আতশবাজি উন্নয়ন সমিতি।

শর্তসাপেক্ষে বাজি (Firecracker) ফাটানোর অনুমতি দিয়েছিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তবে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে গত ২৯ অক্টোবর কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) উৎসবের মরশুমে বাজি নিষিদ্ধ ঘোষণা করা হয়। হাই কোর্টের তরফে জানানো হয়, কালীপুজো, দীপাবলিতে বাজি ফাটানো যাবে না। এমনকী জগদ্ধাত্রী পুজো, বড়দিন এবং বর্ষবরণের রাতেও বাজি ফাটানো যাবে না বলেই জানিয়ে দেয় হাই কোর্ট। বাজি ফাটালে করোনা রোগী এবং করোনাজয়ীদের শ্বাসকষ্ট হতে পারে, সেই যুক্তি দেখিয়ে কলকাতা হাই কোর্ট বাজি নিষিদ্ধ করে। জীবনের থেকে ব্যবসায়িক স্বার্থ বড় নয় বলেই জানান বিচারপতিরা।

This news is sponsored by STP Tax Consultant

হাইকোর্টের রায় বাস্তবতা ও রাজ্য সরকারের পরিকাঠামোর অভাবে প্রভাবিত হয়েছে বলেও মনে করে শীর্ষ আদালত। কীভাবে পরিবেশবান্ধব বাজিকে বিক্রির অনুমতি দেওয়া হবে, সেই প্রক্রিয়াও খতিয়ে দেখতে হবে।
সুপ্রিম কোর্ট এ দিন বলে দিয়েছে, রাজ্য সরকার সুপ্রিম কোর্টের আদেশ না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

সুপ্রিম কোর্ট আগেই বাজি সম্পূর্ণ বন্ধ করার নির্দেশের বিরোধিতা করেছিল, আজ আবার সে কথাই মনে করিয়ে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের বেঞ্চের তরফে বলা হয়েছে, পরিবেশ বান্ধব বাজি ব্যবহার হোক। বাতাসের একিউআই লেভেল বা বাতাসের মান যেখানে খারাপ, সেখানে পরিবেশ বান্ধব বাজি ফাটানো যাবে না। তার জন্য পুলিশকে সদর্থক ভূমিকা নেওয়ার কথাও বলা হয়েছে। কিন্তু বাজি একেবারে নিষিদ্ধ করা যাবে না বলেই নির্দেশ আদালতের। ফলে আপাতত পরিবেশ বান্ধব বাজি কেনা বা বিক্রির ক্ষেত্রে কোনও বাধা রইল না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × two =