দু’বছর অন্তর বিশ্বকাপ, দুর্দান্ত অফার নিয়ে হাজির হল ফিফা

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: ফুটবলের সবচেয়ে সফল দুই মহাদেশের বিশ্বকাপ বয়কটের হুমকির পরোয়া না করে নিজেদের লক্ষ্য বাস্তবায়নে লোভনীয় প্রস্তাব নিয়ে হাজির হলো ফিফা। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন নিয়ে সবার মতামত জানতে সোমবার রাতে অনলাইনে ফিফা গ্লোবাল সামিটের আয়োজন করে। এতে ফিফার ২১১টি সদস্য দেশের মধ্যে ২০৭টি যোগ দেয়।

ফিফার প্রস্তাবে সব ফেডারেশন যাতে রাজি হয় সেজন্য লোভনীয় টোপ দেওয়া হয়েছে। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনে রাজি হলে প্রতিটি সদস্য দেশকে চার বছরের নতুন চক্রে সবমিলিয়ে বাড়তি ১৯ মিলিয়ন ডলার (প্রায় ১৬৩ কোটি টাকা) দেবে ফিফা! বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মতো ভারতও পাবে একই অঙ্কের অর্থ।

This news is sponsored by STP Tax Consultant

ফিফা সভাপতি ইনফান্তিনো জানিয়েছে, দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করলে প্রথম চার বছরে ফিফার আয় বাড়বে ৪৪০ কোটি ডলার। এর বড় অংশ সদস্য দেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে। বাড়তি আয় বণ্টনের প্রক্রিয়াও জানিয়েছে ফিফা। সদস্য দেশগুলোর জন্য প্রথমে ৩৫০ কোটি ডলারের তহবিল গঠন করা হবে।
প্রতিটি সদস্য দেশ চার বছরে গড়ে এক কোটি ৬০ লাখ ডলার (১৩৭ কোটি টাকা) পাবে। এছাড়া বর্তমান চক্রে প্রতিটি সদস্য দেশ যে ৬০ লাখ ডলার পায়, সেটি বাড়িয়ে ৯০ লাখ ডলার করা হবে। সবমিলিয়ে সদস্য দেশগুলোর আয় বাড়বে ১৯ মিলিয়ন ডলার (চার বছরে)।

ইনফান্তিনোর দাবি, অধিকাংশ দেশই ফিফার প্রস্তাবে রাজি। তবে এ নিয়ে ভোটাভুটি আয়োজনের ব্যাপারে এখনো চূড়ান্ত কিছু জানায়নি ফিফা। তাদের পরিকল্পনা ভেস্তে দিতে উয়েফা ও কনমেবল জোট বাঁধায় ভেবেচিন্তে পরের চালটা দিতে চান ইনফান্তিনো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nineteen − thirteen =