ফিফার ২১৪ কোটি টাকার টোপ; বিশ্ব ফুটবল নিয়ে নতুন রাজনীতি

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বেশ কয়েকমাস ধরেই দুই বছর পরপর ফুটবল বিশ্বকাপ আয়োজনের আগ্রহের কথা জানিয়ে আসছে। তবে এক্ষেত্রে বিরোধিতা করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। এমতাবস্থায় অন্য সদস্য দেশগুলোকে নিজেদের পক্ষে আনতে বড় অঙ্কের আর্থিক টোপ ফেলছে ফিফা।
ফিফা দাবি করেছে, দুই বছর অন্তর বিশ্বকাপ হলে এর ফলে প্রচুর আর্থিক লাভ হতে পারে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো মনে করছেন, বহু বিতর্কিত এই পরিকল্পনা ফুটবলের ভালোর জন্যই কাজ করবে। ফিফার একটি বৈঠকের পর এমনটাই জানিয়েছেন তিনি। কিন্তু এর প্রবল প্রতিবাদ জানিয়েছে যদিও ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা।

ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ চার বছরের বদলে দুই বছর অন্তর আয়োজন করার পরিকল্পনা রয়েছে ফিফার। তাদের সমীক্ষা অনুযায়ী দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ফুটবলের অর্থনীতি পাল্টে যাবে। যেখানে বলা হয়েছে, চার বছরে প্রায় ৩৩ হাজার ২৫৫ কোটি টাকা লাভ হতে পারে ফিফার।

This news is sponsored by STP Tax Consultant

এদিকে ফিফার ২১১ জন সদস্যের মধ্যে ২০৭ জনকে নিয়ে সোমবার বিশেষ বৈঠক হয়। সেখানে ফিফা জানিয়েছে, প্রতি দুই বছর অন্তর বিশ্বকাপ হলে সব সদস্য দেশকে প্রায় ২১৪ কোটি টাকা করে দিতে পারবে তারা। সেখানে ব্রাজিলও যা পাবে, ফুটবল মানচিত্রে গুয়ামের মতো অপরিচিত দেশও তাই পাবে।

এই পরিকল্পনার বিরোধিতা করেছে দক্ষিণ আমেরিকা ও ইউরোপ। কিন্তু উয়েফা মনে করছে দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ক্ষতি হবে তাদের। চার বছরে প্রায় ২২ হাজার ৬৭৫ কোটি টাকা ক্ষতি হতে পারে বলে মনে করছে উয়েফা। দক্ষিণ আমেরিকাও দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবে রাজি নয়।

এমতাবস্থায় উয়েফা ও কনমেবল দুই ফেডারেশনই নিজেদের সদস্য দেশগুলোকে নিয়ে আলাদা একটি মহাদেশীয় প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে। যদিও বিষয়টি এখনো আলোচনার পর্যায়ে আছে, তবে ফিফার সঙ্গে দুই মহাদেশীয় সংস্থার রাজনীতি এখন ফুটবল বিশ্বের আলোচনার নতুন মাধ্যম। যেখানে কারা জয়ী হবে সেটা জানতে সামনে অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fourteen − 13 =