মকর সংক্রান্তির দিনে কোন শুভ ক্রিয়ায় কোন শুভ ফল পাবেন জেনে নিন

ছবি-প্রতীকী
This News is Presented by Shyam Sundar Jewellers

মকর সংক্রান্তি হিন্দুদের কাছে একটি অত্যন্ত পূন্য দিন। একে দান করার দিন বলা হয়। এদিন নিজের সাধ্যমত গরিবদের দান করা অত্যন্ত পুণ্যের কাজ। এর সুফল ও শীঘ্রই পাওয়া যায়। এবং ঈশ্বরের আশীর্বাদ লাভ করা যায়।

শাস্ত্রে উল্লেখ আছে যে সূর্য কর্কটরাশি থেকে ধনু রাশি অর্থাৎ দক্ষিণায়ণ ভ্রমণকালের ৬ মাস সময় দেবতাদের একদিন ধরা হয়। মকর সংক্রান্তির দিন সূর্য মকর রাশিতে প্রবেশ করে এবং তখন দেবতারা নিদ্রা থেকে জাগরিত হন। এদিন দক্ষিনায়ান থেকে সূর্য উত্তরায়নে যায়। মকর থেকে মিথুন রাশি পর্যন্ত উত্তরায়ন। উত্তরায়ন এরপর থেকেই শুভ কাজ শুরু হয়। যেমন, গৃহপ্রবেশ, অন্নপ্রাশন ইত্যাদি। সেদিন থেকে সূর্য রশ্মির তেজ অর্থাৎ তাপ পেতে শুরু করি যা আমাদের আরও তেজস্বী করে তোলে। শাস্ত্রে কথিত আছে এদিন পিতা-পুত্রের মিলন হয় অর্থাৎ সূর্যদেব মকর রাশিতে পুত্রের ঘরে ফিরে যায়।

This news is sponsored by STP Tax Consultant

 

এই দিন কিছু শুভ কাজ করলে শুভ ফলের আশা করা যায়। যেমন-

গঙ্গায় স্নান করুন অথবা স্নানের সময় অল্প গঙ্গার জল ছিটিয়ে দিন, তারপর স্নান করুন। ঘরে যদি গঙ্গাজল না থাকে তাহলে শিব লিঙ্গের উপর ঢালাজল নিয়ে অল্প মাথায় ছিটিয়ে তারপর স্নান করুন। বালতির জলে তুলসী পাতা দিয়ে স্নান করুন।

স্নানের পর সূর্যকে সঠিকভাবে অর্থ দান করলে পাপ মুক্ত ও ঋণমুক্ত জীবন লাভ করা যায় ও সেইসঙ্গে নিজের মধ্যে একটা দিড়তা ভাব আসে।
একটি তামার পাত্রে গঙ্গাজল নিয়ে তাতে আতপ চাল, লাল চন্দন বাটা, জবা ফুল, তিল, ভেলিগুড় ইত্যাদি একসাথে নিয়ে সূর্যের দিকে তাকিয়ে প্রথমে’ শ্রী সূর্য নারায়ণ অঘ্যঙ সমপয়ামি’ বলে অর্ঘ্য দেবেন। এবং পরে সূর্য মন্ত্র পাঠ করবেন।

বাড়িতে পিতা পুত্রের মধ্যে মিল না থাকলে সেই ঘরের মায়েরা বিশেষভাবে কষ্ট পান এবং মানসিকভাবে ভেঙে পড়েন। এ সকল ক্ষেত্রে কিছু জিনিস পিতা পুত্রের হাতে স্পর্শ করিয়ে ব্রাহ্মণ কে দান করুন। এই দানের সময় পিতা ও পুত্রের মাঝে দাঁড়িয়ে মা দান করবেন। এরূপ হলে পিতা ও পুত্রের মধ্যে মনোমালিন্যের অবসান ঘটতে পারে।

এদিন সামান্য সাদা তিল বা কালো তিল, ঘি, কম্বল এই তিনটে জিনিস দান করা অত্যন্ত শুভ।
যেসব মহিলাদের সন্তান হচ্ছে না তারা অবশ্যই এদিনে ২১টি পান পাতা ব্রাহ্মণকে বা মন্দিরে দান করলে তেজস্বী পুত্র লাভ করা যায়। এদিন কি কি জিনিস দান করা যায় তা জেনে নিন। সাধ্যমত তিল, সবুজ মুগ ডাল আতপ চাল মুরগি দান করা অত্যন্ত শুভ। কালো তিল এদিন আগুনে দিলে সমস্ত পাপ খন্ডন হয় থাকে। তাই অল্প কালো তিল আগুনে ফেলে দিন।

জন্ম ছকে চন্দ্র অষ্টমে থাকলে মন ব্যাকুল হয়ে যায়। ঠিকমতো সিদ্ধান্ত নিতে পারা যায় না, এর প্রতিকার স্বরূপ এদিন নদীতে বা পুকুরে সাদা তিল বিসর্জন দিন।

মকর সংক্রান্তির দিন শিবলিঙ্গের সামনে তিলের তেলের প্রদীপ সকাল সন্ধ্যা দুবেলা জ্বালানো অতি শুভ বলে মনে করা হয়। এবং শিবের কৃপা পাত্র হওয়া যায়। সেই সঙ্গে আর্থিক কষ্ট থেকে মুক্তি লাভ করা যায় ও সহজে এই ঋণমুক্ত হওয়া যায়।

প্রদীপ নিভে গেলে পুড়ে যাওয়া পলতে তুলে অবশিষ্ট যে তেল প্রদীপে থাকে তা গায়ে অল্প মেখে নিলে অকাল মৃত্যু থেকে রক্ষা পাওয়া যায়।

লেখিকাঃ নমিতা বিশ্বাস (জ্যোতিষ বিদ্যালঙ্কার)
মোবাইল: ৯০০৭৫৩২৫৪৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

8 + seventeen =