এক দশকে খাবারের দাম সর্বোচ্চ, জাতিসংঘের খাদ্য সংস্থার রিপোর্ট

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: গত ১০ বছরের মধ্যে বিশ্বজুড়ে সর্বোচ্চ পর্যায়ে খাবারের দাম। ৬ ডিসেম্বর, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।। এর ফলে বিশ্বের প্রায় সব দেশেই মুদ্রাস্ফীতি বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত বছর বিশ্বে খাবারের দাম ২৮ শতাংশ বেড়ে এক দশকের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে এবং চলতি বছর খাবারের মূল্য স্থিতিশীল পরিস্থিতিতে ফেরার আশা একেবারে ক্ষীণ। খাদ্যপণ্যের পেছনে মানুষের ব্যয় বেড়ে যাওয়ায় মহামারি পরবর্তী বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারেও তার উচ্চ প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত বছরের মে মাসের তুলনায় চলতি বছরের মে মাসে দাম বেড়েছে ২৮ শতাংশ। ২০২১ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বিক্রিত খাদ্যপণ্যের গড় পয়েন্ট ছিল ১২৫ দশমিক ৭; যা ২০১১ সালের ১৩১ দশমিক ৯ পয়েন্টের পর দ্বিতীয় সর্বোচ্চ। ২০১১ সালের অক্টোবরের পর এটাই সবচেয়ে বেশি দাম বৃদ্ধির নজির। বিশ্বে খাবারের দামের একটি বড় সূচক ব্যবহার করে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ পরিসংখ্যান দিয়েছে।

This news is sponsored by STP Tax Consultant

হালনাগাদ তথ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক এই সংস্থা চলতি বছর মূল্যবৃদ্ধির চাপ কমতে পারে কি-না সে ব্যাপারে সুখবর দিতে পারেনি। কারণ করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে বিশ্বের বেশির ভাগ দেশই নানা মেয়াদে লকডাউন দিয়েছে। এতে চলাচলের ওপর নানা বিধিনিষেধ থাকায় খাদ্যপণ্যের বাজারজাতকরণ এবং সরবরাহে বিঘ্ন ঘটেছে। যোগানের অভাবে অনেক জায়গায় খাবারের সংকট দেখা দিয়েছে এবং দামও বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 × two =