শীতকালের কিছু জরুরী টিপস্, যা আপনাদের কাজে লাগতে পারে

This News is Presented by Shyam Sundar Jewellers

শর্মিষ্ঠা চ্যাটার্জী: শীতে আবহাওয়া পরিবর্তনের প্রভাব আমাদের ত্বক, চুল , হাত, পা সবেতেই পড়ে। যার ফলে শুষ্ক, রুক্ষ, ফাটা ঠোঁট নানা সমস্যায় পড়তে হয় আমাদের। শহরের এই কর্মব্যস্ত জীবনে সৌন্দর্য ধরে রাখাটা খুব মুশকিল হয়ে যায়।

 

This news is sponsored by STP Tax Consultant

 

কি করে কম সময়ে ঝটপট সমস্যার সমাধান করা যায়, সে বিষয়ে কিছু মূল্যবান টিপস্, যা আপনাদের কাজে লাগতে পারে।

ত্বকের যত্ন: শীতকালে মুখ ও শরীরের মৃত চামড়া উঠতে দেখা যায় অনেক বেশি। এর থেকে রেহাই পেতে স্ক্রাবিং এর প্রয়োজন। বাজারে অনেকরকম স্ক্রাবিং পাওয়া যায় তবে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। এর জন্য চালের গুঁড়ো, এক চামচ হলুদ, কাঁচা দুধ, মধু মিশিয়ে বানিয়ে নিতে পারেন স্ক্রাবার। শীতকালে রোদ কম থাকে বলে অনেক সময় আমরা সানস্ক্রিন ব্যবহার করিনা কিন্তু এই ভুল করবেন না সবসময় বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করবেন। রাতে মোজা পড়ে ঘুমোবেন এতে পায়ের ফাটা থেকে মুক্তি। আর শীতে পা ফেটে গেলে তাতে ভ্যাসলিন , অলিভ ওয়েল মিক্সড করে লাগান।

চুলের যত্ন: শীতকালে যে সমস্যায় আমরা বেশি পড়ি তা হলো চুলে খুশকির সমস্যা। এজন্য শীত শুরুর আগে থেকেই অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে শুরু করুন। এছাড়াও হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। মেথি পাউডার, টক দই, মধু, লেবুর রস একসাথে মিশিয়ে মাথার ত্বকে লাগান। ৪০ মিনিট রেখে ধুয়ে দিন । সপ্তাহে দু দিন চুলে তেল লাগান। তেল চুলের ময়েশ্চার ধরে রাখে। ঘনঘন শ্যাম্পু করা থেকে বিরত থাকুন এতে চুল বেশি রুক্ষ , শুষ্ক হয়ে যায়। শীতে আমরা গরম জলে স্নান করি কিন্তু মাথার ত্বকে গরম জল লাগাবেন না। চুল নরম্যাল ভাবে শুকোতে দিন।

হাত ও পায়ের যত্ন: সারাদিন ধুলো বালিতে হাত পায়ের অবস্থা খারাপ হয়ে যায়। খুব সহজেই রাতে মাত্র ২০ মিনিট ব্যয় করলেই এর থেকে মুক্তি। একটি তাজা লেবু কেটে হাতে পায়ে ঘষে নিন। এক চামচ লবণ দিয়ে গরম জলে পা ডুবিয়ে রাখতে পারেন। এরপর হতে পায়ে অলিভ ওয়েল লাগিয়ে নিন।

শীতে ত্বকের যত্নের পাশাপাশি বেশি বেশি সবজি ও জল পান করাটা খুবই গুরুত্বপূর্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

16 + 3 =