‘গ্যাংলিয়ন সিস্ট’ নিরাময়ে হোমিওপ্যাথি, জানালেন বিশিষ্ট চিকিৎসক ডক্টর শুভ্রা চালকী

ছবি-প্রতীকী
This News is Presented by Shyam Sundar Jewellers

হোমিওপ্যাথি চিকিৎসায় কিভাবে ‘গ্যাংলিয়ন সিস্ট’ থেকে মুক্তি পাওয়া যায়, এ বিষয়ে জানালেন কলকাতা শহরের বিশিষ্ট হোমিওপ্যাথ চিকিৎসক ডক্টর শুভ্রা চালকী।

 

This news is sponsored by STP Tax Consultant

 

 

‘গ্যাংলিয়ন সিস্ট’ একটি অতি সাধারণ অসুখ। এটি যে কোন বয়সের স্ত্রী পুরুষ সবারই হতে পারে।তবে এটি পুরুষের তুলনায় মহিলাদের ক্ষেত্রে বেশী দেখা যায়। গ্যাংলিয়ন মানে আব অথবা নট্।যখন কোন জয়েন্ট এর উপর একটি নরম/ কিছু কিছু ক্ষেত্রে শক্ত টিসুর ফোলা অংশ দেখা যায়, সেটিকে আমরা গ্যাংলিয়ন সিস্ট বলে থাকি। এটি কোনও ক্যান্সার জনিত উপসর্গ নয়। এটি এক জায়গা হতে সারা শরীরে ছড়িয়ে পরে না। যেখানে হয় সেখানেই থাকে। কখনও কখনও আকারে সামান্য বৃদ্ধি পায়।

গ্যাংলিয়ন সিস্ট দেহের যে কোন জয়েন্টে হতে পারে,পায়ের পাতার উপর ভাগে, shoulder joint এর কাছে, হাঁটুর উপর তবে সাধারণত এটি কব্জির উপরে (Dorsal side) সব থেকে বেশী সংখ্যায় এবং কব্জির ভিতর দিকে(Volar side) অল্প সংখ্যায় দেখা যায়। এটিতে আলো ফেললে এর মধ্যে জেলীর মত পদার্থ আছে, বোঝা যায়। টি চামড়ার সঙ্গে আটকে থাকে না, এবং দেখতে খারাপ লাগা ছাড়া আর কোন অসুবিধা হয় না।

গ্যাংলিয়ন সিস্ট হবার কারণ যদিও খুব সুনির্দিষ্ট ভাবে কিছু বলা যায় না তবে সাধারণত এটি টেনডন শীদ্ এর লুব্রিকেন্ট, কোনও ভাবে বেরিয়ে এসে চামড়ার নীচে জমা হয়ে ফুলে উঠে এটি তৈরী করে।

অ্যালোপ্যাথি চিকিৎসায় Aspirarion এর মাধ্যমে এর ভিতরের পদার্থ কে বার করা হয় এবং শোকাবার জন্য হাল্কা স্টেরয়েড জাতীয় ঔষধ দেওয়া হয়। যদি এটি বারংবার হয় তাহলে এটিকে অপারেশন করে বাদ দেবার কথা ভাবা হয়, তবে সংখ্যায় তা নগন্য।

হোমিওপ্যাথি মতে চিকিৎসা পদ্ধতিতে অতি সাধারণ কয়েকটি ঔষধ প্রয়োগ এ কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই এই রোগের সম্পূর্ণ উপশম হয়।

এ ক্ষেত্রে THUJA, CALC. CARB, SILICEA, ACID BENZ, CALC FLOUR, ইত্যাদি ঔষধের সঠিক মাত্রায় প্রয়োগ করা হয়, ও রোগীকে খুব কম সময়ের মধ্যে চিরকালের জন্য এই রোগ থেকে মুক্তি দেওয়া যায়।

 

 

ডক্টর শুভ্রা চালকী-র কলকাতা ক্লিনিক এ কোনও রোগী দেখাতে চাইলে 6290085013 এই নম্বরে ফোন করে এপয়েনমেন্ট নিতে পারেন।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eight − 2 =