বাংলাদেশ এর স্বাধীনতা যুদ্ধের সুবর্ণ জয়ন্তী স্মরণে ভারত-বাংলাদেশ বিশেষ সাইক্লিং অভিযানের সমাপ্তি অনুষ্ঠান কলকাতার ফোর্ট উইলিয়ামে

ছবি-সুদীপ চন্দ, নিউজ ইন্ডিয়া প্রেস
This News is Presented by Shyam Sundar Jewellers

শুভ্রজিত দত্ত, সুদীপ চন্দঃ ১৯৭১ সালের বাংলাদেশ এর স্বাধীনতা যুদ্ধের সুবর্ণ জয়ন্তী স্মরণে ভারত-বাংলাদেশ দুই দেশের সেনাদের বিশেষ সাইক্লিং অভিযানের সমাপ্তি অনুষ্ঠান হলো কলকাতার ফোর্ট উইলিয়ামে।

 

This news is sponsored by STP Tax Consultant

 

সোমবার (২২ শে নভেম্বর) কলকাতার ফোর্ট উইলিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে দু দেশের সেনাদের বিশেষ এই সাইকেল সাইক্লিং অভিযানে এর সমাপ্তি অনুষ্ঠান হয়ে গেলো।

ছবি-সুদীপ চন্দ, নিউজ ইন্ডিয়া প্রেস

 

দু দেশের প্রায় ৪০ জন সেনা সাইক্লিস্ট এই বিশেষ সাইক্লিং অভিযানে (৩৮৭ কিলোমিটার যাত্রাপথ) অংশ গ্রহণ করেন। এদিন কলকাতার ফোর্ট উইলিয়ামে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট জেনারেল, কে কে রেপ্সওয়াল (সেনা মেডেল, বিশিষ্ট সেনা মেডেল, চিফ অফ স্টাফ, হেড কোয়ারটারস, ইস্টার্ন কমান্ড), বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার (কলকাতা) তৌফিক হাসান সহ সেনাবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা।

বাংলাদেশের জশোর থেকে যাত্রা শুরু করে ১৯ শে নভেম্বর এই সাইক্লিস্টরা গেদে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন। সেখানে রুদ্র ব্রিগেড কম্যান্ডার এবং ১৫৮ বর্ডার সিকিউরিটি ফোর্স এর ডেপুটি ইন্সপেক্টর জেনারেল তাদের স্বাগত জানান। ওইদিন বর্ডার আউটপোস্ট এ একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গ্রুপ ফটো এবং চা পর্বের মধ্যে দিয়ে আলাপ-আলোচনা হয় এই এক্সপিডিশনের সদস্যদের সাথে।

২০ শে নভেম্বর কৃষ্ণনগর থেকে ব্যারাকপুর মিলিটারি স্টেশন অব্দি এই এক্সপিডিশনের পরবর্তী পর্যায়ের ফ্ল্যাগ অফ করেন কমান্ডার এ পারিদা (সব থেকে প্রবীণ এবং প্রাক্তন)। ব্যারাকপুর রয়্যাল ক্যালকাটা টার্ফ ক্লাব স্টেডিয়ামে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

২১ শে নভেম্বর এই এক্সপিডিশনের সদস্যরা ভিক্টোরিয়া মেমোরিয়াল, বিড়লা তারা মন্ডল, যাদুঘর সহ কলকাতার বিভিন্ন ঐতিহাসিক স্মারক গুলো ঘুরে দেখেন।

এই যৌথ অভিযান ৫০ বছর আগে দু দেশের মধ্যে তৈরি বন্ধনকে পুনর্নবীকরণ করেছে, এবং আগামী দিনেও সমস্ত স্তরে প্রতিরক্ষা সহযোগিতাকে আরও উন্নীত করবে।

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

18 + four =