নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট শুরুর আগে ‘হালাল মাংস’ বিতর্কে উত্তপ্ত ভারতীয় ক্রিকেট!

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরে প্রথম টেস্ট শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। এর আগে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে একটি ডায়েট চার্ট তৈরি করা হয়েছে। তাতে ভারতীয় খেলোয়াড়দের হালাল করা গোশত খাওয়ার পরামর্শ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। শুয়োর (পর্ক) বা গরুর মাংস (বিফ) এড়িয়ে যাওয়ার কথা বলা হয়েছে। তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। কেন খেলোয়াড়দের ওপর খাবারের সিদ্ধান্ত চাপিয়ে দেয়া হবে, তা নিয়ে একটি মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে।

বিতর্ক ক্রমশ বাড়তে থাকার মধ্যে ইন্ডিয়া টুডে’তে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল বলেন, ‘এটা (ডায়েট চার্ট) নিয়ে কখনো আলোচনা হয়নি এবং জোর করে চাপিয়ে দেয়া হবে না। আমি জানি না যে কখন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বা আদৌও নেয়া হয়েছে কিনা। আমি যতদূর জানি, তাতে আমরা কখনো ডায়েট সংক্রান্ত বিষয়ে কোনো নির্দেশিকা জারি করিনি। খাদ্যাভ্যাসের বিষয়টি পুরোপুরি খেলোয়াড়দের ব্যক্তিগত পছন্দের ওপর নির্ভর করে। এ ক্ষেত্রে বিসিসিআইয়ের কোনো ভূমিকা নেই।’
তিনি আরো বলেন, ‘বিসিবিআই কখনো খেলোয়াড়দের পরামর্শ দেয় না যে কী খেতে হবে এবং কী খেতে হবে না। নিজেদের পছন্দের মতো খাবার খাওয়ার ক্ষেত্রে খেলোয়াড়দের স্বাধীনতা আছে। তারা নিরামিষাশী থাকবেন কিনা, সেটা তাদের ওপর নির্ভর করে। তারা ভেগান হবেন নাকি আমিষ খাবেন, তা পুরোপুরি তাদের পছন্দের বিষয়।’ বিজেপির মুখপাত্র আইনজীবী গৌরব গোয়েল এ ধরনের নির্দেশনা দ্রুত তুলে নেওয়ার দাবি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

3 + fourteen =