ভিসা ছাড়াই ভারতীয় পাসপোর্ট নিয়ে যাওয়া যাবে ৬০টি দেশে!

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: করোনা পরিস্থিতিতে সারা বিশ্বেই পর্যটন ধাক্কা খেয়েছে। তবে এরই মধ্যে ভারতীয় পাসপোর্টের কিছুটা উন্নতি হয়েছে। এখন থেকে ভারতীয় পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই বিশ্বের ৬০টি দেশে যাওয়া যাবে। এর আগে ভারতীয় পাসপোর্ট ৯০-তম স্থানে ছিল। সেখান থেকে সাত ধাপ উন্নতি করে এখন ভারতের পাসপোর্ট ৮৩-তম স্থানে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের। এই দুই দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় ১৯২টি দেশে যেতে পারবেন। যুগ্মভাবে দ্বিতীয় স্থানে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই ১৯০টি দেশে যাওয়া যাবে। তৃতীয় স্থানে ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন। এই চার দেশের পাসপোর্ট নিয়ে বিনা ভিসায় ১৮৯টি দেশে যাওয়া যাবে। চতুর্থ স্থানে অস্ট্রিয়া ও ডেনমার্ক। এই দুই দেশের পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই ১৮৮টি দেশে যাওয়া যাবে। পঞ্চম স্থানে ফ্রান্স, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল ও সুইডেন। এই দেশগুলির পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই ১৮৭টি দেশে যাওয়া যাবে।

This news is sponsored by STP Tax Consultant

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পাসপোর্টের পতন হয়েছিল। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা তৈরি হওয়ার পর প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পাসপোর্ট অষ্টম স্থানে নেমে গিয়েছিল। তবে এবার কিছুটা উন্নতি করে এই দুই দেশের পাসপোর্ট ষষ্ঠ স্থানে। ভিসা ছাড়াই এই দুই দেশের পাসপোর্ট নিয়ে যাওয়া যাবে ১৮৬টি দেশে।

পাকিস্তানের পাসপোর্ট ১১৩ নম্বরে। পাক পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া যাওয়া যাবে ৩১টি দেশে। কসোভো, লিবিয়া ও বাংলাদেশের পাসপোর্ট ১০৮ নম্বরে। এই তিন দেশের পাসপোর্ট নিয়ে যাওয়া যাবে ৪০টি দেশে। এই তালিকায় সবার শেষে ১১৬ নম্বরে আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত দেশটির পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই যাওয়া যাবে ২৬টি দেশে। ইরাকের পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া যাওয়া যাবে ২৮টি দেশে। সিরিয়ার পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া যাওয়া যাবে ২৯টি দেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seven + 14 =