রোনাল্ডোই কি সর্বকালের সর্বোচ্চ গোলদাতা? জেনে নেওয়া যাক পরিসংখ্যান কি বলছে

ছবি-সংগৃহীত
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: ১০৯৭ ম্যাচে ৮০১ গোল, এতক্ষণে বুঝে ফেলেছেন কার কথা বলা হচ্ছে? তিনি আর কেউ নন। ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ফুটবল ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে শীর্ষ লিগে ৮০০ গোলের মাইলফলকে পা রেখেছেন সিআর সেভেন।

 

This news is sponsored by STP Tax Consultant

 

 

ওল্ড ট্রাফোর্ডে আর্সেনালের বিপক্ষে ৩-২ ব্যবধানে ম্যানচেস্টার ইউনাইটেডের জয়ে জোড়া গোল করেছেন পর্তুগিজ উইঙ্গার। ৫২তম মিনিটে দলের দ্বিতীয় গোলটি করে ৮০০ গোলের মাইফলকে পা রাখেন রোনাল্ডো। পরে ৭০তম মিনিটে পেনাল্টি থেকে রেড ডেভিলদের জয়সূচক গোলটি করেন তিনি।

২০০২ সালে স্পোর্টিং লিসবনের হয়ে পেশাদারি ক্যারিয়ারে শুরু করেন ৩৬ বছর বয়সী উইঙ্গার। ঘরের ক্লাবটির হয়ে ৫ গোল এবং ইউনাইটেডের হয়ে দুই মেয়াদে ১৩০ গোল করলেন রোনাল্ডো। তার মোট ৮০১ গোলের মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০ ও জুভেন্টাসের হয়ে করেছেন ১০১ গোল।

এছাড়া পর্তুগালের হয়ে ১১৫ গোল তো আছেই। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলের মালিক আগেই হয়েছেন রোনাল্ডো; তবে কি সিআর সেভেনই ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা?

প্রযুক্তির কারণে আধুনিক ফুটবলের সব হিসেব-পরিসংখ্যান রাখা হলেও তার আগে তেমন কিছু ছিল না। ফুটবলের সর্বোচ্চ গোলদাতারও নির্দিষ্ট কোনো কেন্দ্রীয় ডেটাবেইস নেই।

তবে রোনাল্ডো নিশ্চিতভাবে শীর্ষ পর্যায়ের অফিশিয়াল ম্যাচের তালিকায় সবার ওপরে আছেন।

চেক ফুটবল অ্যাসোসিয়েশনের হিসেবে, ৮২১ গোল নিয়ে অফিশিয়াল ম্যাচের সর্বোচ্চ গোলদাতা চেকোশ্লোভাকিয়া ও অস্ট্রিয়ার হয়ে খেলা জোসেফ বিকান। কোথাও আবার অন্য পরিসংখ্যান। কারও দাবি, ক্যারিয়ারে ৮০৫ গোল করেছেন বিকান। তার মধ্যে রয়েছে রিজার্ভ-দল ও অনানুষ্ঠানিক আন্তর্জাতিক গোলও।

এদিকে, দুই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ও রোমারিওর দাবি, তারা প্রত্যেকে ১০০০ গোলের মালিক। কিন্তু প্রীতি ম্যাচ ও অন্যান্য অনানুষ্ঠানিক ম্যাচের হিসেবে বাদ দিল সেই সংখ্যা দাঁড়ায় ৭০০ গোল।

বেসরকারি পরিসংখ্যান সংস্থা আরএসএসএসএফ জানিয়েছে, পেলের গোল ৭৬৯। রোমারিও ও ফেরেঙ্ক পুসকাসের গোলসংখ্যা ৭৬১। গোলসংখ্যায় এই তিন কিংবদন্তিই কেবল ধারেকাছে আছেন রোনাল্ডোর।

বর্তমানে খেলে যাচ্ছেন এমন ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সিআর সেভেনের পরে আছেন লিওনেল মেসি। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী করেছেন ৭৫৬ গোল। তার মধ্যে আর্জেন্টিনার হয়ে ৮০, বার্সেলোনার জার্সিতে ৬৭২ ও পিএসজির হয়ে ৪ গোল করেছেন মেসি।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগ ও রিয়াল মাদ্রিদ ইতিহাসেরও সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। তার মধ্যে পাঁচটি দলের বিপক্ষে করেছেন ২০ গোলেরও বেশি। তার সব অবশ্য স্প্যানিশ ক্লাবের বিপক্ষে।

সেভিয়ার বিপক্ষে ২৭, অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ২৫, গেতাফের বিপক্ষে ২৩, বার্সেলোনা ও সেল্তা ভিগোর বিপক্ষে করেছেন ২০ গোল করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

nine + 14 =