ভারতকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে দুরন্ত জাপান, ফাইনালে নেই উপমহাদেশের কোন দল

ছবি-সংগৃহীত
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: পাকিস্তানের পর ভারতও ব্যর্থ। চ্যাম্পিয়নস ট্রফি হকির ফাইনালে উঠতে পারেনি উপমহাদেশের কোনো দলই।

 

This news is sponsored by STP Tax Consultant

 

মওলানা ভাসানী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় ফাইনালে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি জাপান। তার আগে বেলা সাড়ে তিনটায় ভারত–পাকিস্তান মুখোমুখি হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে।

এই প্রথম চ্যাম্পিয়নস ট্রফি হকির ফাইনালে উঠতে পারল না ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো দল। আগে ৫টি ফাইনালে একটিই শুধু ভারত বনাম পাকিস্তান হয়নি। ২০১৩ সালে তৃতীয় চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানের প্রতিপক্ষ ছিল জাপান। সেই জাপান দ্বিতীয়বারের মতো এশীয় হকির শ্রেষ্ঠত্বের মঞ্চে ফাইনালে উঠে এল।

আজ প্রথম সেমিফাইনালে তবু দক্ষিণ কোরিয়ার সঙ্গে তীব্র লড়াই করে পাকিস্তান হেরেছে ৫–৬ গোলে। কিন্তু দ্বিতীয় সেমিতে সেই লড়াইটা নেই। শীর্ষ ফেবারিট ভারতকে ৫–৩ গোলে বিধ্বস্ত করে গত এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন জাপান রীতিমতো তাক লাগিয়ে দেয়। ম্যাচে ৫–১ ব্যবধানে এগিয়ে আগেই চালকের আসনে বসে যায় জাপান।

শেষ দিকে ভারত দুটি গোল করলেও ম্যাচের ফলাফলে কোনো প্রভাব ফেলেনি।
অথচ এই চ্যাম্পিয়নস লিগ হকির রাউন্ড রবিন লিগে জাপানকে ৬–০ গোলে উড়িয়ে দিয়েছিল ভারত। সেই জাপান সেমিফাইনালে বাধা হবে না ভারতের সামনে—এমনটাই ধরে নিয়েছিলেন সবাই।

কিন্তু সাধারণ হিসেবের বাইরেও ফল হতে পারে। সেটাই আজ প্রমাণ করেছে জাপান। স্টিকের কারুকাজে তাঁরা আজ এতই নিখুঁত ছিল যে সদ্য টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী ভারতকে নাস্তানাবুদ হতে হলো।

ম্যাচ শেষে জাপানের খেলোয়াড়েরা দর্শকদের অভিনন্দন–বৃষ্টিতে ভিজলেন। এই রাতটা কখনো ভুলবেন না জাপানের খেলোয়াড়েরা। একটা দল হয়ে কীভাবে বড় মঞ্চে খেলতে হয়, সেটিই তারা দেখাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 − 2 =