এবার টেস্টের নেতৃত্বও হারাচ্ছেন কোহলি!

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: বিরাট কোহলি-সৌরভ গাঙ্গুলীর মুখোমুখি অবস্থানে বিতর্ক তুঙ্গে ভারতীয় ক্রিকেটে। কিন্তু এসব নিয়ে না ভেবে মাঠের খেলায় মনযোগ দিতে চান টিম ইন্ডিয়ার লাল বলের কাপ্তান কোহলি। এদিকে, কোহলির অধিনায়কত্ব নিয়ে উত্তেজনার মধ্যেই ভারতীয় সমর্থকদের একাংশ মনে করছেন, টি-টোয়েন্টি এবং ওয়ানডের পাশাপাশি টেস্টের নেতৃত্বভারও রোহিত শর্মাকে দেওয়া হোক।

তবে সমালোচকদের অনেকেই বলছেন, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরই কোহলির জন্য বড় পরীক্ষা হতে যাচ্ছে। এখানে যদি টিম ইন্ডিয়া ইতিবাচক ফল না করতে পারে, তাহলে কোহলিকে নেতৃত্ব থেকে সরিয়ে নেওয়ার দাবি আরও জোরাল হবে। এদিকে, পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সালমান বাট বলছেন ভিন্ন কথা। তার মতে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের ফলাফল যেটাই হোক না কেন, কোহলির টেস্ট অধিনায়কত্ব কেড়ে নেওয়া ঠিক হবে না। তাকে সরানো হলে সেটি ক্রিকেটের জন্যই ক্ষতির কারণ হবে।

This news is sponsored by STP Tax Consultant

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় একদিনের কঠোর কোয়ারেন্টাইন শেষে শনিবার (১৮ ডিসেম্বর) পুরো দলের সঙ্গে অনুশীলন করেছেন কোহলি। জোহানেসবার্গে ট্রেইনিং সেশনে বেশ হাসিখুশি কোহলিকেই দেখা গেছে। তাকে নিয়ে আলোচনার শেষ নেই। এ প্রজন্মের অন্যতম সেরা ক্রিকেটার হারিয়েছেন ভারতের রঙিন পোশাকের অধিনায়কত্ব। যে ইস্যুতে বোর্ডের সঙ্গে অনেকটা মুখোমুখি অবস্থানে দাঁড়াতে হয়েছে।

কিন্তু অনুশীলনের এই চিত্র দেখে কে বলবে, কত ঝড় বইছে বিরাট কোহলির মনে? কে বলবে, চাপে আছে টিম ইন্ডিয়া? নতুন কোচ রাহুল দ্রাবিড় ও সতীর্থদের সঙ্গে হাসিমুখে কোহলি। দক্ষিণ আফ্রিকায় পৌঁছে টেস্ট সিরিজের জন্য শুরু করেছেন প্রস্তুতি।

বিদায়ী কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বিরাটের বোঝাপড়া ছিল ভিন্নরকম। গুঞ্জন আছে, শাস্ত্রীর মেয়াদ না বাড়ানোতেই টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন কোহলি। বোর্ডের অনুরোধ উপেক্ষা করে টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের জেরে পরে ওয়ানডে অধিনায়কত্বও হারাতে হয়েছে তাকে।

তবে, আপাতত শুধু টেস্ট ক্যাপ্টেন্সিতেই মনোনিবেশ করতে চান বিরাট। জোহানেসবার্গের ফুটভলি কিংবা ট্রেইনিং সেশন দেখে সেটা বোঝা যায় স্পষ্ট। নিয়মিত সহ-অধিনায়ক রোহিত শর্মার অনুপস্থিতিতে কোহলির ডেপুটি হিসেবে থাকছেন লোকেশ রাহুল।

দক্ষিণ আফ্রিকায় কখনো টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। বর্ণাঢ্য খেলোয়াড়ি ক্যারিয়ারে ব্যর্থ হয়েছিলেন রাহুল দ্রাবিড়ও। জাতীয় দলের কোচ হিসেবে এবারই প্রথম প্রোটিয়াদের মাটিতে দ্য ওয়াল। তবে ৪ বছর আগে ভারতীয় ‘এ’ দলকে নিয়ে আফ্রিকা সফর করেছিলেন। করুন নায়ারের নেতৃত্বাধীন দলটা এক ম্যাচ জিতেছিল। এবার নানা ইস্যুতে চাপে থাকা বিরাট কোহলির নেতৃত্বে কি সাদা পোশাকে সিরিজ জয়ের স্বাদ পাবেন দ্রাবিড়?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 + 15 =