বুস্টার ডোজের নামে প্রতারণার ফাঁদ, শহরবাসীকে সতর্ক করল কলকাতা পুলিশ

This News is Presented by Shyam Sundar Jewellers

বুস্টার ডোজ় নিয়ে শহরে ছড়িয়েছে প্রতারণার জাল। এই টিকা দেওয়ার নামে জনগণের অ্যাকাউন্ট সাফ করতে পারে জালিয়াতরা। এ নিয়ে কলকাতা তথা রাজ্যবাসীকে সতর্ক করলেন কলকাতা পুলিশের জয়েন্ট সিপি (অপরাধ) মুরলীধর শর্মা।

জানা গিয়েছে, প্রথমে হঠাত্ করে ফোনে কল বা এসএমএস আসছে। তাতে জিজ্ঞেস করা হচ্ছে, ‘আপনার কি কোভিডের বুস্টার ডোজ লাগবে? যদি তার উত্তর হ্যাঁ হয়, তবে নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন।’ তখনই আপনার মোবাইল নম্বরে একটি লিঙ্ক পাঠাবেন ওঁরা। সঙ্গে আপনাকে জিজ্ঞাসা করা হবে. মোবাইলে আসা ওটিপি! ব্যস, সেই ওটিপি বললেই, আপনার সর্বনাশ। আপনার ওই মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাবে টাকা। বুস্টার ডোজ়ের নাম করে শহরে শুরু হয়েছে নতুন প্রতারণা চক্র।

This news is sponsored by STP Tax Consultant

কলকাতা পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (অপরাধ দমন শাখা) মুরলীধর শর্মা এই বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি টুইট করেছেন। আর সেই টুইটে স্পষ্ট লেখা রয়েছে, বুস্টার ডোজ দেওয়ার নামে প্রতারণার জাল ছড়িয়েছে প্রতারকরা। আর সেই প্রতারণার জালে জড়ালেন মুহূর্তে অ্যাকাউন্ট খালি হয়ে যাবে বলে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে ভুলেও ওটিপি না শেয়ার করার বার্তা পুলিশ কর্তার।
সূত্রের খবর, ইতিমধ্যেই কলকাতা পুলিশের কাছে এই বেশ কিছু অভিযোগ জমা পড়েছে। সেক্ষেত্রে কলকাতা পুলিশের সাইবার শাখার গোয়েন্দারা এই বিষয়টিকে নিয়ে অত্যন্ত সচেতন। সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা করছেন তাঁরা। পাশাপাশি সামাজিক মাধ্যমেও দিচ্ছেন সচেতনতার বার্তা।

তদন্তকারীরা বলছেন, প্রতারকারা বেছে বেছে বয়স্কদের লোকেদেরকেই টার্গেট করছে। তাতে সহজেই প্রতারণার জালে ফাঁসানো যায়। আর এখানেই পুলিশ সতর্ক করছে মানুষকে। বয়স্ক নাগরিক থেকে সাধারণ মানুষ, সবারই জেনে রাখা ভাল সরকারি কর্মী কিংবা আধিকারিকরা কখনই ভ্যাকসিনের স্লট বুকিং-এর জন্য বাড়িতে ফোন করবেন না। এছাড়া তা কোনও ফোন কলের মাধ্যমেও হয় না। কোভিড ভ্যাকসিনের স্লট বুক করার এক এবং একমাত্র উপায় হল কোউইন অ্যাপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × one =