ফিরে দেখা ইন্ডিয়ান সুপার লিগ

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায় চৌধুরী: এটিকে মোহনবাগান ও কেরালা ব্লাস্টার্স এর ম্যাচ দিয়ে শুক্রবার থেকে ঢাকে কাঠি পড়ছে ইন্ডিয়ান সুপার লিগের। এর আগে মোট সাতটি মরসুম খেলা হয়েছেআইএসএলের । ভারতীয় ফুটবলের চেহারাটা অনেকটাই পাল্টে দিয়েছে । নতুন মরসুম শুরুর আগে এক ঝলকে দেখে নেওয়া যাক আইএসএলে বিগত সাত মরসুমের চ্যাম্পিয়নদের ।

প্রথম আইএসএল:২০১৪-১৫:
ইন্ডিয়ান সুপার লিগের প্রথম বছরটাকেই স্মরণীয় করে রাখে অ্যাটলেটিকো দি কলকাতা। গোটা টুর্নামেন্টে বুদ্ধিদীপ্ত ডিফেন্সিভ ফুটবল খেলে ফাইনালে পৌঁছয় অ্যান্তোনিও লোপেজ হাবাসের অ্যাটলেটিকো দ্য কলকাতা ওরফে আজকের এটিকে। দুর্দান্ত ফুটবল খেলেন ফিকরু, অর্ণব মণ্ডল-রা। ফাইনালে কেরালার বিরুদ্ধে ম্যাচে ব্যাকফুটে থেকেও সুপার সাব মহম্মদ রফিকের গোলে জয় পায় অ্যাটলেটিকো দ্য কলকাতা।

This news is sponsored by STP Tax Consultant

দ্বিতীয় আইএসএল:২০১৫-১৬:
প্রথম আইএসএল ভারতীয় ক্রীড়ামোদীদের মন কেড়ে নিয়েছিল । তাই দ্বিতীয় আই এস এল দেখার জন্য উন্মুখ হয়েছিল ক্রীড়াপ্রেমীরা। হতাশ করেনি দ্বিতীয় আইএসএল। মালুদা, পোস্তিগা, লিও মোরার মতো বিদেশিদের পাশাপাশি রোমিও ফার্নান্দেজ, সন্দেশ ঝিঙ্গান-রাও দুর্দান্ত পারফরম্যান্স করেন। এলানো, মেন্ডোজা-দের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে নক আউটে পৌঁছয় চেন্নাইয়ান এফ সি। সেমিফাইনালে কলকাতাকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারিয়ে ফাইনালে এফ সি গোয়াকে হারিয়ে জয় তুলে নেয় চেন্নাইয়ান।

তৃতীয় আইএসএল:২০১৬-১৭:
তৃতীয় বারও দুর্দান্ত ফুটবল উপহার দেয় আইএসএল। নতুন কোচ, কিছু নতুন ভারতীয় খেলোয়াড় নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে নক আউটে পৌঁছয় অ্যাটলেটিকো দ্য কলকাতা। সেমিতে দিয়াগো ফোরল্যানের মুম্বই সিটি এফসি-কে হারিয়ে ফাইনালে পৌঁছয় হোসে মোলিনার কলকাতা। ফাইনালে তারা মুখোমুখি হয় প্রথমবারের ফাইনালিস্ট কেরালার। পেনাল্টি শুট আউট জয় তুলে নেয় হোসো মেরিনার কলকাতা। এর সুবাদে প্রথম আইএসএল চ্যাম্পিয়ন হয় কলকাতা।

চতুর্থ আইএসএল:২০১৭-১৮:
দুর্দান্ত ফুটবল খেলে গ্রূপে প্রথম হয়ে আইএসএল ফাইনালে পৌঁছয় বেঙ্গালুরু। কিন্তু ফাইনালে তাদের হারতে হয় চেন্নাইয়ানে কাছে। সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে পড়েও অ্যালভেসের জোড়া গোল এবং রাফায়েল অগাস্তোর জোড়া গোলে জয় তুলে নেয় চেন্নাইয়ান।

পঞ্চম আইএসএল:২০১৮-১৯:
এবারও বেঙ্গালুরু গ্রূপে শীর্ষস্থান পায়।
সেমিফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেডের কাছে প্রথম লেগে হারলেও দ্বিতীয় লেগে জয় পেয়ে এগ্রিগেট স্কোরে ফাইনালে পৌঁছয় তারা। ফাইনালে তাদের মুখোমুখি হয় দুর্দান্ত ফর্মে থাকা এফসি গোয়া। অতিরিক্ত সময়ের খেলায় ১১৭ মিনিটে রাহুল ভেকের গোলে নিজেদের প্রথম আইএসএল ঘরে তোলে বেঙ্গালুরু এফসি।

ষষ্ঠ আইএসএল:২০১৯-২০:

সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ৬-৫ এগ্রিগেটে গোয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে চেন্নাইয়ান। অপরদিকে দুই চার বছর এবং দুই মরশুম পরে ফাইনালে পৌঁছয় এটিকে। বেঙ্গালুরুকে সেমিতে তারা হারায় ৩-২ এগ্রিগেটে। ফাইনালে জাভিয়ার হার্নান্দেজের জোড়া গোল এবং এডু গার্সিয়ার গোলে চেন্নাইয়ানকে ৩-১ ফলে হারিয়ে নিজেদের তৃতীয় ট্রফি তুলে নেয় এটিকে।

সপ্তম আইএসএল:২০২০-২১:
এই মরসুমে এটিকের সঙ্গে মার্চ হয় মোহনবাগান। প্রথমবারই আইএসএলের মঞ্চে দুরন্ত ফুটবল খেলে ফাইনালে ওঠে এটিকে মোহনবাগান। কিন্তু ট্রফি জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় সবুজ-মেরুণ মেরুণ ব্রিগেডের। ফাইনালে মুম্বই সিটি এফসির কাছে ২-১ গোলে হারতে অ্য়ান্টোনিও লোপেজ হাবাসে্র দলকে হারতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four + seven =