লিটারে ৬ টাকা কম দামে পেট্রোল কিনতে পাশের রাজ্য ঝাড়খণ্ডের পাম্পে যাচ্ছেন বীরভূমের মানুষ

This News is Presented by Shyam Sundar Jewellers

নিশির কুমার হাজরা, বীরভূম: পেট্রোল-ডিজেলের দামে নাভিশ্বাস অবস্থা আমজনতার। কেন্দ্রের কর ছাড় দেওয়ার পর দাম কিছুটা কমলেও এখনও তা কোনভাবেই আমজনতার আয়ত্তের মধ্যে নয়। তবে এমত অবস্থাতেই বীরভূমের একাংশের বাসিন্দারা প্রায় ছয় টাকা কমে পেট্রোল পাচ্ছেন পাশের রাজ্য ঝাড়খণ্ডের পাম্পে। আর তাতেই পেট্রোল ভরতে ভিন রাজ্যে ছুটছেন তারা।

 

This news is sponsored by STP Tax Consultant

 

বীরভূমের সিউড়ি থানার অন্তর্গত খটঙ্গা, রায়পুর, কেন্দুলী, রনপুর, বড় চাতুরী, সিধুলি সহ বেশ কয়েকটি গ্রাম রয়েছে যেগুলি একেবারে ঝাড়খন্ড লাগোয়া। আর এই ঝাড়খন্ড লাগোয়া গ্রামগুলির মানুষেরা কেন্দুলির চেকপোস্ট পার করলেই পেয়ে যান ঝাড়খণ্ডের একটি পেট্রোল পাম্প। আমজোড়া যাওয়ার পথে আমজোড়া ব্রিজের আগেই রয়েছে এই পেট্রোল পাম্পটি। যেখানে পেট্রোলের দাম সময় সাপেক্ষে বীরভূম অর্থাত্‍ পশ্চিমবঙ্গের পেট্রোলের দামের তুলনায় লিটার প্রতি ছয় টাকা কম।

 

এমনিতেই এই সকল এলাকার বাসিন্দারা বিভিন্ন কাজে দুই রাজ্যের বিভিন্ন জায়গায় যাতায়াত করে থাকেন। সেই যাতায়াতের সময়ও তারা বীরভূম ছেড়ে ঝাড়খণ্ডের এই পেট্রোল পাম্পে তুলনামূলকভাবে কম দামে পেট্রোল ভরার সুযোগ হাতছাড়া করেন না। কাজ ছাড়াও বহু মানুষকেই আবার কেবলমাত্র পেট্রল ভরতেই এই পেট্রোল পাম্পে আসতে দেখা যায়।

সেক্ষেত্রে তারা তাদের যানবাহনের ফুল ট্যাঙ্ক তেল ভরে পুনরায় ফিরে আসেন বীরভূমে। মহম্মদবাজারের খয়রাকুড়ি, শাওড়াকুড়ি, মালাডাংয়ের মানুষ ঝাড়খণ্ডের পাম্পে তেল ভরছেন বলে খবর পাওয়া গেছে। হিসেব কষলে দেখা যাবে একেকটি মোটরবাইকের ক্ষেত্রে কমকরে ৬০ টাকা সাশ্রয় হচ্ছে। স্বাভাবিকভাবেই ঝাড়খন্ড লাগোয়া ছাড়াও সিউড়ির বেশকিছু বাসিন্দা এই সুযোগকে হাতছাড়া করতে চান না।

আমজোড়ার এই পেট্রোল পাম্পের কর্মী মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, “বাংলা থেকে প্রচুর মানুষ এখানে তাদের যানবাহনে পেট্রোল ভরতে আসেন। কারণ এখানে পেট্রোল বাংলার তুলনায় প্রায় ছয়-সাত টাকা কম। অনেকেই আছেন আর ফুল ট্যাঙ্কি তেল ভরে ফিরে যান। অন্যদিকে যারা কাজের সূত্রে এদিক-ওদিক যাতায়াত করেন তারাতো আছেনই।”

একইভাবে পেট্রোল পাম্পে পেট্রোল ভরতে আসা সিউড়ির লালদীঘি পাড়ার এক বাসিন্দা সুরেশ দাস জানিয়েছেন, “আমাদের এমনিতেই এইদিকে যাতায়াত করতে হয়। যখনই আসি তখন ফুল ট্যাঙ্কি তেল ভরে ফিরে যাই। পশ্চিমবঙ্গের তুলনায় অনেক সস্তা এখানে পেট্রোল।”

আরও এক বাইক আরোহী লাল্টু রাজমাল্য জানিয়েছেন, “এখানে পেট্রোল সস্তা হওয়ার কারণেই আমরা বাইকে পেট্রোল ভরে যায়। এখানে হয়তো ট্যাক্স কম তার জন্য পশ্চিমবঙ্গের তুলনায় সবসময়ই এখানে ছয় থেকে সাত টাকার পেট্রোলের দামের পার্থক্য থাকে।”

তবে পেট্রোলের দাম পশ্চিমবঙ্গের তুলনায় ঝাড়খন্ডে বেশি হলেও বর্তমানে ঝাড়খণ্ডের তুলনায় ডিজেলের দাম পশ্চিমবঙ্গে কম। ঝাড়খণ্ডের এই পেট্রোল পাম্পে শুক্রবার যে দাম লক্ষ্য করা গিয়েছে তাতে পেট্রোল লিটার প্রতি ৯৯.৩৩ টাকা এবং ডিজেল লিটার প্রতি ৯২.৩৩ টাকা। শুক্রবার বীরভূমের বিভিন্ন পেট্রোল পাম্প পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে লিটার প্রতি ১০৫.১১ টাকা এবং ৯০.১৯ টাকা বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

1 × 4 =