বিশ্বভারতী ছাড়াই ডাকবাংলো মাঠে সূচনা হলো পৌষমেলার

This News is Presented by Shyam Sundar Jewellers

নিশির কুমার হাজরা, বীরভূম: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলা, জাতীয় মেলা হিসেবে পরিচিত, যেখানে বিশ্বের নানান জায়গা থেকে লোকসমাগম ঘটে। গতবছর করোনা আবহে মেলা বন্ধ ছিল। এবছর শিক্ষা প্রতিষ্ঠান, যানবাহন সহ অন্যান্য অনুষ্ঠান স্বাভাবিকভাবেই চলছে তখন পর্যন্ত বিশ্বভারতী মেলা হবে না,সেই সিদ্ধান্তে অটল। যদিও মেলার আয়োজন করার দায়িত্ব পালন করেন বিশ্বভারতী এবং শান্তিনিকেতন ট্রাস্ট। মেলা করানোর দাবি নিয়ে স্থানীয় ব্যবসায়ী,বাউল সম্প্রদায় থেকে শুরু করে বোলপুর পৌরসভা পর্যন্ত চিঠি দেন,কিন্তু কোন সদুত্তর পাওয়া যায়নি।

 

This news is sponsored by STP Tax Consultant

 

এদিকে শান্তিনিকেতন পৌষমেলার দিন ঘনিয়ে আসতেই শেষমেশ বিশ্বভারতী ব্যাতিরেকে ডাকবাংলো মাঠেই মেলা করার সিদ্ধান্ত নেন। বিশ্বভারতী কর্তৃপক্ষ না করলেও বীরভূম জেলা পরিষদ,বোলপুর পৌরসভার সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে বিকল্প পৌষ মেলার আয়োজনে ঝাঁপিয়ে পড়েন।

রবীন্দ্র সংস্কৃতি ও প্রথা অনুযায়ী ৭ই পৌষ যথারীতি পৌষ মেলার উদ্বোধন তথা শুভ সূচনা হয়। শান্তিনিকেতন উপাসনা গৃহ থেকে পদযাত্রা বের করা হয় অন্যদিকে বোলপুর চৌরাস্তা থেকে ও শোভাযাত্রা বের করে ডাকবাংলো মাঠে জমায়েত হোন। বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শুভ সূচনা ঘটে বহু চর্চিত পৌষ মেলার।

উদ্বোধন করেন বিশ্বভারতীর প্রাক্তন ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বপন দত্ত, প্রবীণ আশ্রমিক সুপ্রিয় ঠাকুর, পরিবেশ কর্মী সুভাষ দত্ত, রাজ্যের বস্ত্র ক্ষুদ্র ও কুটির শিল্প মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বোলপুরের সাংসদ অসিত মাল,বীরভূম জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী, সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − nine =