পৌষমেলার বিকল্প মেলার প্রস্তুতি তুঙ্গে শান্তিনিকেতনে

This News is Presented by Shyam Sundar Jewellers

নিশির কুমার হাজরা:বীরভূম : শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা এই বছর হবে কিনা সে বিষয়ে কোনও সরকারি নির্দেশ শান্তিনিকেতন মেলা কমিটির কাছে আসে নি। এমনকি বিশ্বভারতী কর্তৃপক্ষ ও কোনও মন্তব্য করেননি। ফলে এমনটাই ধরে নেওয়া হচ্ছে ঐতিহ্যবাহী পৌষমেলা এখনও অনিশ্চিত। । কারণ ৭ পৌষ আসতে হাতে মাত্র কয়েকটা দিন, সে ক্ষেত্রে বিশ্বভারতী কর্তৃপক্ষ এখনও পর্যন্ত জানায়নি মেলার ভবিষ্যত্‍ নিয়ে। এমত অবস্থায় বোলপুর তথা বীরভূমের বাসিন্দাদের জন্য বিকল্প একটি মেলা নিয়ে হাজির বাংলা সংস্কৃতি মঞ্চ এবং বোলপুর তৃণমূল ব্যবসায়িক সমিতি।

বিকল্প এই মেলা শুরু হবে ২৩ ডিসেম্বর অর্থাত্‍ ৭ পৌষ থেকে। মেলা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। বিকল্প এই মেলা আয়োজিত হচ্ছে বীরভূম জেলা পরিষদের বোলপুর ডাকবাংলো মাঠে। পাশাপাশি দুটি মাঠে এই মেলার আয়োজন করা হবে। গতবছর করোনা সংক্রমণের কারণে পৌষ মেলা বন্ধ থাকার পর এই বছর বিকল্প এই মেলা ঘিরে জেলার সমস্ত স্তরের মানুষদের মধ্যে আলাদা কৌতুহল লক্ষ্য করা যাচ্ছে।

This news is sponsored by STP Tax Consultant

পৌষমেলার বিকল্প এই মেলায় কি থাকবে তা নিয়েই এই কৌতুহল। তবে মেলায় যা যা থাকবে বলে জানা যাচ্ছে তাতে প্রথম বছরেই চমক দিতে পারে এই মেলা। জানা যাচ্ছে, এই মেলায় কমকরে ছোট-বড় ৮০০টি স্টল থাকবে। এছাড়াও থাকবে নাগরদোলা সহ সকলের বিনোদনের জন্য বিভিন্ন মনোরঞ্জনের জিনিস। পাশাপাশি মেলায় একটি সাংস্কৃতিক মঞ্চ তৈরি হচ্ছে, যেখানে প্রতিদিন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকবে। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, মেলায় আগত এবং মেলার দায়িত্বে থাকা প্রত্যেককেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এই মেলা নিয়ে প্রশাসনিক তত্‍পরতাও সম্প্রতি চোখে এসেছে। মেলার নিরাপত্তার জন্য বোলপুর এবং শান্তিনিকেতন থানার পুলিশ, সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হবে। এর পাশাপাশি বাংলা সংস্কৃতি মঞ্চের ২০০ জন স্বেচ্ছাসেবক নিয়োগ থাকবেন। পাশাপাশি নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরার বন্দোবস্ত করা হবে।

মেলার আয়োজনের ক্ষেত্রে যাতে কোনরকম ত্রুটি না থাকে তার জন্য বোলপুর পৌরসভার তরফ থেকে সমস্ত রকম সহযোগিতা করা হচ্ছে। বোলপুর পৌরসভার তরফ থেকে মেলায় জল, আলো, ডাস্টবিন সরবরাহ করা হচ্ছে। এর পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্ন এবং দূষণ মুক্ত রাখার জন্য পৌরসভা ও মেলার উদ্যোক্তারা পর্যাপ্ত পরিমাণে কর্মী নিয়োগ করবেন বলে জানা গিয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

two × three =