‘রেকর্ডময়’ শারজা টি-টোয়েন্টি বিশ্বকাপ

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী : হ্যাটট্রিক, ফাইফার, সর্বোচ্চ ব্যবধানে জয়, সেঞ্চুরি- কি ছিল না এবার ওমান ও সংযুক্ত আরব আমিরাতে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপে! ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর- ২৯ দিনে ৪৫ ম্যাচের টুর্নামেন্টটি ছিল ব্যাট ও বলের ভারসাম্যপূর্ণ এক লড়াই।
ব্যাপারটা আরও বেশি অবাক করবে, যখন আপনি জানবেন রেকর্ডগুলোর বেশিরভাগ হয়েছে শারজা ক্রিকেট স্টেডিয়ামে। আপনারা তখন ‘রেকর্ড শারজা’ বললেও তা অত্যুক্তি হবে না। চলুন তাহলে দেখে নেওয়া যাক শারজায় এবারের বিশ্বকাপে কী কী রেকর্ড হল!

একমাত্র সেঞ্চুরি:
এবারের বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরিটি করেন জস বাটলার। আর সেঞ্চুরিটি হয় শারজা স্টেডিয়ামে। ১ নভেম্বর সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেন জস বাটলার। লঙ্কান বোলার দুষ্মন্ত চামিরাকে ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ‘রেকর্ডবুক তোলপাড় করা সেঞ্চুরি’ করেন তিনি। ৬৬ বলে ৬টি করে ছক্কা ও চারে ১০১ রানের অপরাজিত ইনিংস খেলেন বাটলার, যা এবারের বিশ্বকাপের ব্যক্তিগত সর্বোচ্চ।

This news is sponsored by STP Tax Consultant

হ্যাটট্রিক:
২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক হয়েছে তিনটি, যার দুটিই হয়েছে শারজায়!

১। ৩০ অক্টোবর, ২০২১; ওয়ানিন্দু হাসারাঙ্গা; শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকা

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে লাসিথ মালিঙ্গার দুটো হ্যাটট্রিকের কথা তো অনেকেই জানেন। তবে শ্রীলঙ্কার কোনো বোলারের বিশ্বকাপে ছিল না কোনো হ্যাটট্রিক। অবশেষে সেই আক্ষেপ দূর করলেন লঙ্কান লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। হাসারাঙ্গা এই হ্যাটট্রিকটি করেন দু’ওভার মিলিয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের তৃতীয় ওভারের শেষ ও চতুর্থ ওভারের প্রথম দুই বলে উইকেট নিয়ে প্রথম লঙ্কান বোলার হিসেবে করলেন ঐতিহাসিক হ্যাটট্রিকটি।

২। ৬ নভেম্বর, ২০২১; কাগিসো রাবাদা; দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড

সেমিফাইনালের রেস থেকে দক্ষিণ আফ্রিকা ছিটকে পড়েছিল আগেই। প্রোটিয়াদের শুধু বাকি ছিল সান্ত্বনার জয় নিয়ে দেশে ফেরা পালা। দিনটিকে আরও সুন্দরমতো স্মরণীয় করে রাখলেন কাগিসো রাবাদা। ইংল্যান্ডের ইনিংসের শেষ ওভারে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপ- দু’ জায়গাতেই প্রথম প্রোটিয়া বোলার হিসেবে হ্যাটট্রিক করেন তিনি।

সর্বোচ্চ রানের ম্যাচ (৩৬৮):
কাগিসো রাবাদার হ্যাটট্রিকের দিন হয়েছিল আরও একটি রেকর্ড। ৬ নভেম্বর শারজায় দক্ষিণ আফ্রিকা- ইংল্যান্ড ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৪০ ওভারে হয়েছিল ১০ উইকেটে ৩৬৮ রান। আগে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা করে ২ উইকেটে ১৮৯ রান। রান তাড়া করতে নেমে ইংলিশরা করে ৮ উইকেটে ১৭৯ রান

লঙ্কাকাণ্ডের’ শারজা, ২২ অক্টোবর, ২০২১:
টি-টোয়েন্টি বিশ্বকাপ আর ‘লঙ্কাকাণ্ড’ যেন একরকম সমার্থক শব্দ। ২০১৪ এর চট্টগ্রামের পর শারজায় আবারও সেটার বাস্তবতা টের পেল নেদারল্যান্ডস।ডাচদের ১০ ওভারে ৪৪ রানে অলআউট করে দেয় শ্রীলঙ্কা। জবাবে ৭.১ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা। এতে বেশ কিছু রেকর্ড সৃষ্টি হয়।

১। চলতি বিশ্বকাপের সর্বনিম্ন ইনিংস: ৪৪
২। এই বিশ্বকাপের সংক্ষিপ্ততম ইনিংস: ১০ ওভার
৩। চলতি বিশ্বকাপের সর্বনিম্ন রানের ম্যাচ: ৮৯/১২ (১৭.১ ওভার)
৪। এবারের বিশ্বকাপের সংক্ষিপ্ততম ম্যাচ: ১৭.১ ওভার।

সর্বোচ্চ রানের ব্যবধানে জয় (১৩০):
এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রানের রেকর্ড করে আফগানিস্তান। ২৫ অক্টোবর স্কটল্যান্ডকে ১৩০ রানে হারিয়ে টুর্নামেন্টের একমাত্র শতরানের জয়ের রেকর্ড করে আফগানরা।
ফাইফার:
চলতি বিশ্বকাপের দুটো ফাইফারের একটি হয়েছে ২৫ অক্টোবর, আফগানিস্তান-স্কটল্যান্ড ম্যাচে। এই ম্যাচে ফাইফার নেন আফগান স্পিনার মুজিব-উর-রহমান (৪-০-২০-৫)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three + 10 =