চেনা ছন্দে ক্লাসরুম, কোভিড-বিধি মেনে শুরু হল রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস

ছবি-দেবার্চন চ্যাটার্জি, নিউজ ইন্ডিয়া প্রেস
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: দীর্ঘদিন বাদে চেনা ছন্দে ক্লাসরুম। করোনা বিধি মেনে আজ থেকে রাজ্যে খুলল স্কুল। তবে আপাতত নবম (Class 9) থেকে দ্বাদশ শ্রেণির (Class Twelve) ক্লাস শুরু হল।

 

This news is sponsored by STP Tax Consultant

 

করোনাক্লিষ্ট ঘরবন্দি পড়ুয়ারা ফের পা রাখল শিক্ষাঙ্গণে। দীর্ঘদিন গৃহবন্দি থাকার পর, স্কুলে পড়ুয়ারা। তাদের জন্য বিশেষ ব্যবস্থা করারও উদ্যোগ নেওয়া হচ্ছে কলকাতা সহ রাজ্যের স্কুলগুলোতে।

 

প্রতিদিনের ক্লাসের কিছু নিয়ম বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদও । বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোম থেকে শনি বার পর্যন্ত প্রতিদিন ক্লাস হবে। নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে আসার সময় সকাল ৯:৩০। সকাল দশটা থেকে ক্লাস শুরু হবে,চলবে দুপুর ৩:৩০ পর্যন্ত।

দশম দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা আসবে সকাল ১০:৩০ এ। ক্লাস শুরু হবে ১১টায়, চলবে বিকেল চারটে পর্যন্ত।

একাদশ ও দ্বাদশ শ্রেণীর প্যাকটিক্যাল পরীক্ষা দিতে পারবে ১৬ নভেম্বর পর্যন্ত।

স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা দপ্তরের গাইডলাইন অনুযায়ী ক্লাস নেয়া হবে সকালে ও দুপুরে। আপাতত স্কুলে কোন খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না ।ক্লাসের প্রার্থনা হবে ক্লাসে, শিক্ষকের উপস্থিতিতে।

হোস্টেলে পড়ুয়াদের মধ্যে আপৎকালীন পার্টিশন রাখতে হবে। আইসোলেশন এর রুম ব্যবস্থা রাখতে হবে। স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় কোন পড়ুয়া আংটি ,বালা, হার সহ কোন গয়না পরতে পারবেন না।

গাইডলাইনে আরও বলা হয়েছে, প্রত্যেক পড়ুয়াকে জলের বোতল আনতে হবে । টিফিন কারো সঙ্গে ভাগ করা যাবে না। সেইসঙ্গে খাওয়া যাবেনা জাঙ্ক ফুড ও।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three − 2 =