আইসিসি ট্রফি জিততে না পারায় আক্ষেপ শাস্ত্রীর, জোতার মত সব রসদ ছিল দলে

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী : পাঁচ বছরে অন্তত দুটি আইসিসি ট্রফি জিততে পারত ভারতীয় দল। নিজের কোচিং জীবনে কোনো আইসিসি ট্রফি জিততে না পারাটাকে ব্যর্থতা হিসেবে মেনে নিলেন ভারতের সদ্য বিদায়ী কোচ রবি শাস্ত্রী। জানিয়ে দিলেন, ভারতের এই দলটায় আইসিসি ট্রফি জেতার মতো সব রসদ ছিল। রবি শাস্ত্রীর কোচিং জীবনে ভারতীয় দল দ্বিপাক্ষিক সিরিজে ঈর্ষণীয় সাফল্য পেলেও আইসিসি ট্রফিতে ভারতের রেকর্ড রীতিমতো হতাশাজনক।

ভারত শেষবার আইসিসি ট্রফি জিতেছিল ২০১৩ সালে রবি শাস্ত্রী দায়িত্ব নেওয়ার আগে। তারপর শাস্ত্রীর কোচিংয়ে প্রায় ছয় বছরে কোনো আইসিসি ট্রফি নেই। আন্তর্জাতিক সাফল্য বলতে ২০১৮ সালে রোহিত শর্মার নেতৃত্বে এশিয়া কাপ জেতা। অথচ দায়িত্ব নেওয়ার আগে এই রবি শাস্ত্রীই ভারতকে বিশ্বকাপ জেতানোর অঙ্গীকার করেছিলেন। নিজের এই ব্যর্থতা সম্পর্কে তিনি বলেন, ‘না কোনো আক্ষেপ করছি না। তবে এটা হতাশাজনক। আমরা সব ফরম্যাটে এত ভাল খেলেছি। আমি জানি এই দলটা অন্তত ২টি আইসিসি ট্রফি জেতার ক্ষমতা ছিল।

This news is sponsored by STP Tax Consultant

ভারতীয় দলের কোচিং ছাড়ার সময়ই শাস্ত্রী দাবি করেছিলেন, ‘যখন ভারতের কোচ হয়েছিলাম আমার লক্ষ্য একটাই ছিল যে দলকে অনেক সাফল্য পেতে সাহায্য করব। ভাগ্যবশত আমি সেটা করতে পেরেছি। প্রতিটা প্রতিকূলতার মধ্যেও আমার দল নিখুঁত ক্রিকেট উপহার দিয়েছে। শেষ পাঁচ বছর বিশ্বের প্রতিটা প্রান্তে ভারত দারুণ সমস্ত পারফরম্যান্স উপহার দিয়েছে। ফরম্যাট যা-ই হোক না কেন, ছেলেরা দিনের শেষে ঠিক জয় ছিনিয়ে নিয়েছে।

হ্যাঁ, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা ব্যর্থ হয়েছি। তাতেও পরিষ্কার বলছি, এই দল বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা। ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

11 + six =