বৃষ্টিবাধা পেরিয়ে ভারতকে হারালো দক্ষিণ আফ্রিকা, সিরিজে সমতা

ছবি-সংগৃহীত
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: চতুর্থ দিনের শুরু থেকেই বৃষ্টি। টানা দুই সেশন বৃষ্টি চললো তো চললোই। দক্ষিণ আফ্রিকার জয়ের পথে কি বাধা হয়ে দাঁড়াবে প্রকৃতি? নাকি ভারত দাবি করবে, সুযোগ তো আমাদেরও ছিল? ভারতকে ৭ উইকেটে হারিয়ে টেস্টের একদিন বাকি থাকতেই হাসিমুখে মাঠ ছেড়েছে ডিন এলগারের দল। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতাও ফিরিয়েছে স্বাগতিকরা।

 

This news is sponsored by STP Tax Consultant

 

 

জোহানেসবার্গে ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টেস্টের তৃতীয় দিন শেষে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ১২২ রান, ভারতের ৮ উইকেট। বৃষ্টিতে পরিস্থিতি খারাপ হলে আফসোসটা বেশি হতো প্রোটিয়াদেরই।

তবে চতুর্থ দিনের প্রথম দুই সেশন পুরোপুরি বৃষ্টির পেটে গেলেও তৃতীয় সেশনে প্রকৃতি মুখ তুলে তাকিয়েছে। আর সুযোগেই দ্রুতগতিতে রান তুলে জয় নিশ্চিত করে নিয়েছে প্রোটিয়ারা।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২০২ রান করেছিল ভারত। জবাবে শার্দুল ঠাকুরের তোপের মুখে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে যায় ২২৯ রানে। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতও পড়ে প্রোটিয়া পেসারদের তোপের মুখে। তারা এবার অলআউট হয় ২৬৬ রানে। যার ফলে দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৪০ রানের।

প্রথম তিন ইনিংস বিচারে আনলে লক্ষ্যটাকে একদম মামুলি বলা যাবে না। তবে এবার দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা আর সুযোগ দেননি ভারতকে। ২ উইকেটে ১১৮ রান তুলে তৃতীয় দিন শেষ করে প্রোটিয়ারা।

চতুর্থ দিনে টানা বৃষ্টির পর খেলা শুরু হলে দ্রুতগতিতে রান তোলেন ডিন এলগার-ভ্যান ডার ডাসেনরা। ১১ রান নিয়ে খেলতে নামা ডাসেন ৪০ করে সাজঘরে ফিরলেও এলগার একদম অধিনায়কোচিত ইনিংস খেলেই মাঠ ছেড়েছেন।

আগের দিন ৪৬ রানে অপরাজিত ছিলেন। দারুণ ব্যাটিংয়ে এলগার এবার পৌঁছে গিয়েছিলেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। তবে সময় পাননি। ম্যাচ শেষ হয়ে যায় তার আগেই। ১৮৮ বলে ১০ বাউন্ডারিতে ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × 5 =