এবছর ধানের সহায়ক মূল্য বাড়াল রাজ্য সরকার

This News is Presented by Shyam Sundar Jewellers

নিশির কুমার হাজরা, বীরভূম: ২০২১ গত বছরের তুলনায় এবছর ধানের সহায়ক মূল্য বাড়াল রাজ্য সরকার। রাজ্যের খাদ্য দফতর সূত্রের খবর, গত বছর সরকার চাষিদের কাছে ১৮৬৮ টাকা দরে প্রতি কুইন্টাল ধান কিনেছিল। এবার সেই ধান কেনা হবে ১৯৪০ টাকা দরে। অর্থাৎ কৃষকরা এবার কুইন্টাল প্রতি ৭২ টাকা বেশি পাবেন।

এছাড়াও চাষিদের বাড়ি থেকে কিষান মান্ডিতে ধান আনার জন্য কুইন্টাল প্রতি আরও ২০ টাকা করে দেওয়া হয়। অর্থাৎ এবছর সরকারের কাছে ধান বিক্রি করে চাষিরা কুইন্টাল প্রতি ১৯৬০ টাকা পাবেন।

This news is sponsored by STP Tax Consultant

রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানান, চাষিদের সুবিধার্থেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। কৃষিদফতর জানিয়েছে, একজন চাষি সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান বিক্রি করতে পারবেন। কৃষকবন্ধু প্রকল্পের বাইরে থাকা চাষিরাও ক্রয়কেন্দ্রগুলিতে ধান বিক্রি করতে পারবেন। ভাগচাষিদের ক্ষেত্রেও এই সুযোগ রয়েছে। আজ, সোমবার থেকেই রাজ্যের সর্বত্র ধান কেনা শুরু হচ্ছে। অনেক জেলাতেই ধান কেনার টার্গেট বাড়ানো হয়েছে।

আধিকারিকদের দাবি, ফড়েরা ধান বিক্রি করতে পারবে না। প্রতিটি ক্রয়কেন্দ্রে নজরদারি চালানো হবে। প্রয়োজনীয় নথি দেখার পরেই ধান কেনা হবে। বিগত বছরগুলি থেকে শিক্ষা নিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − ten =