যে ১৩টি দল বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার টিকিট পেয়েছে

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী : আগামী বছরের ২১ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ। টুর্নামেন্টের পর্দা নামবে ১৮ ডিসেম্বর। ২২তম এই আসরের জন্য এখন পর্যন্ত টিকিট নিশ্চিত করেছে ১৩টি দল। ইউরোপ অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে দশটি দল। এরা হচ্ছে- সার্বিয়া, ডেনমার্ক, স্পেন, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম ও জার্মানি। ইউরোপ অঞ্চল থেকে বড় দলগুলোর মধ্যে যারা এখনো বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি তারা হচ্ছে- ইউরো জয়ী ইতালি, ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল, গ্যারেথ বেলের ওয়েলস, রাশিয়া ও সুইডেন। এই দলগুলোর বিশ্বকাপ টিকিট পাওয়া না পাওয়া নির্ভর করছে প্লে-অফ ম্যাচের ওপর।

কনমেবল তথা দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট পেয়েছে দুটি দল। এরা হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। স্বাগতিক দেশ হওয়ায় কাতারের বিশ্বকাপ টিকিটও নিশ্চিত। ইকুয়েডর ও কলম্বিয়া এখনো কাতার বিশ্বকাপের জন্য টিকিট কাটতে পারেনি। তবে তাদের সম্ভাবনাই সবচেয়ে বেশি, কনমেবল অঞ্চলের পয়েন্ট টেবিলে এই দুটি দলই যে আছে ব্রাজিল ও আর্জেন্টিনার পরের দুটি স্থানে। ব্রাজিল শীর্ষে ও আর্জেন্টিনা রয়েছে দ্বিতীয় স্থানে। পেরুর পাড়ি দেওয়া লাগতে পারে প্লে-অফের বাধা। আফ্রিকা থেকে এখনো কোনো দল বিশ্বকাপের টিকিট পায়নি। এই দৌড়ে আছে আলজেরিয়া, তিউনিসিয়া, ক্যামেরুন, মালি, মিশর, ঘানা, সেনেগাল, মরক্কো ও কংগো প্রজাতন্ত্র। কাতার বাদে এশিয়া থেকে ইরান ও দক্ষিণ কোরিয়া টিকিট পাওয়ার প্রায় দ্বারপ্রান্তে।

This news is sponsored by STP Tax Consultant

উল্লেখ্য যে, কাতার বিশ্বকাপে অংশ নেবে মোট ৩২ দল। ৩২ দলকে নিয়ে করা হবে আটটি গ্রুপ। গ্রুপ পর্ব শেষে অনুষ্ঠিত হবে শেষ ষোলোর প্রতিযোগিতা। এরপর আট দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে চারটি দল সেমিফাইনালে লড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

16 − twelve =