৩১ জানুয়ারি থেকে শুরু হবে সংসদের বাজেট অধিবেশন, চলবে দুটি পর্বে

ছবি-সংগৃহীত
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: এবার দুই দফায় হতে চলেছে সংসদের আসন্ন বাজেট অধিবেশন। প্রথম পর্বের অধিবেশন শুরু হবে ৩১ জানুয়ারি। তা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় পর্ব চলবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত। সংসদ বিষয়ক মন্ত্রিসভা কমিটি এমনই সুপারিশ করেছে বলে সূত্রের খবর।

 

This news is sponsored by STP Tax Consultant

উল্লেখ্য, বর্তমানে করোনার তৃতীয় ঢেউয়ের দাপট চলছে দেশজুড়ে। এই পরিস্থিতিতে সংসদের অধিবেশন পরিচালনা যথেষ্ট চ্যালেঞ্জিং বলে মনে করা হচ্ছে। এই অধিবেশনেই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রেল বাজেটও পেশ করবেন তিনি। জানা গেছে, ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন। ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিভিন্ন রাজ্যের
অর্থমন্ত্রী ও সংশ্লিষ্ট মহলের সঙ্গে বৈঠক শুরু করেছেন। বাজেট অধিবেশন নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আজ হতে পারে বলে খবর।

উল্লেখ্য, বাজেট অধিবেশনের আগেই করোনার কবলে পড়েছে সংসদ।
কয়েকদিন আগেই জানা গিয়েছিল যে, লোকসভা ও রাজ্যসভা সচিবালয় এবং সহযোগী পরিষেবায় যুক্ত প্রায় ৪০০ কর্মী সংক্রমিত। প্রত্যেকেই রয়েছেন হোম আইসোলেশনে। নমুনা পাঠানো হয়েছে জিন পরীক্ষার জন্য।

সূত্রের খবর, জানুয়ারি ৪ থেকে ৮ তারিখের মধ্যে নিয়মিত পরীক্ষায় রাজ্যসভার সচিবালয়ের ৬৫ জন কর্মী, লোকসভার সচিবালয়ের ২০০ জন কর্মী এবং সহযোগী পরিষেবার সঙ্গে যুক্ত ১৩৩ জন কর্মীর করোনা পজিটিভ রিপোর্ট আসে। সংসদের বাজেট অধিবেশনের আগে করোনার হানায় উদ্বেগ বেড়েছে। কর্মচারীদের মধ্যে সংক্রমণ বৃদ্ধির পরে, রাজ্যসভা সচিবালয় কর্মকর্তা এবং কর্মীদের উপস্থিতির উপর পুনরায় বিধিনিষেধ আরোপ করেছে ।

ইতিমধ্যে লোকসভার অধ্যক্ষ ওমপ্রকাশ বিড়লা করোনা পরিস্থিতির কারণে সংসদ ভবন চত্বরে স্বাস্থ্যবিধি সংক্রান্ত পদক্ষেপ খতিয়ে দেখেছেন। গত রবিবার ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারপার্সন তথা উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু আধিকারিকদের সংসদের আসন্ন বাজেট অধিবেশন সুরক্ষিতভাবে করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

1 × one =