২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেট ফেরাতে মরিয়া আইসিসি

ছবি-প্রতীকী
This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: অলিম্পিকের ইতিহাসে ১৯০০ সালে প্রথম আয়োজিত হয় ক্রিকেট। প্যারিসের সেই আসরের পর কখনো ‘জেন্টলম্যানস গেম’ জায়গা পায়নি অলিম্পিকে। বিশ্বের সবচেয়ে বড় আসরে ক্রিকেট ফেরাতে থেমে নেই আইসিসির সংশ্লিষ্টরা। তবে নানা কারণে অলিম্পিকে ক্রিকেট ফেরানোর ভাবনার বাস্তবায়ন হয়নি। আরও একবার চেষ্টায় নেমেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। ২০২৮ সালে অলিম্পিকের আসর বসবে আমেরিকার লস অ্যাঞ্জেলসে। সেখানে ‘অ্যাডিশনাল স্পোর্টস’ হিসেবে হলেও ক্রিকেটকে অন্তর্ভূক্তির চেষ্টা করছে আইসিসি।

 

This news is sponsored by STP Tax Consultant

 

 

আগামী বছর ফেব্রুয়ারিতে চিনের বেইজিং শহরে ক্রীড়াসূচির লিস্ট ভোটাভুটির জন্য তোলা হবে। আয়োজক শহর লস অ্যাঞ্জেলেস ‘অ্যাডিশনাল স্পোর্টস’ হিসেবে কোন খেলাকে ঢোকানোর সুপারিশ করতে পারে। ক্রিকেটের পাশাপাশি বেসবল, সফ্টবল এবং আমেরিকান ফুটবল ‘অ্যাডিশনাল স্পোর্টস’ হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার দৌঁড়ে থাকবে।

ক্রিকেটের সব থেকে ছোট সংস্করণের ওপর ভরসা করেই অলিম্পিকে জায়গা করে নিতে মরিয়া (আইসিসি)। অনেকেই মনে করেন, অলিম্পিকে জায়গা পেতে আমেরিকাকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

২০২৮ সালের অলিম্পিকেই যদি ক্রিকেট জায়গা করে নিতে পারে তাহলে ১২৮ বছরের অপেক্ষা শেষ হবে খেলাটির। সেটা হলে ক্রিকেট ও অলিম্পিক, দুপক্ষই লাভবান হবে বলে জানিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 − 2 =