ক্রিকেটকে অলিম্পিকে নিতে ‘নিলামে’ বসবে আইসিসি

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী: বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য তৎপরতা বাড়াচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। প্রক্রিয়ার অংশ হিসেবে আইসিসি এবার একটি নিলামে অংশ নিতে চলেছে। নিলামে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

২০২৮ লস এঞ্জেলেস অলিম্পিক হবে গ্রেটেস্ট শো অন আর্থের ৩৪তম আসর। ওই আসরে আরও নতুন নতুন খেলা সংযোজনের জন্য একটি নিলাম হবে ২০২৩ সালে। ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য সেই নিলাম ও দর-কষাকষিতে নামবে আইসিসি। ক্রিকেটের অভিভাবক সংস্থাটির এক কর্মকর্তার বরাতে ক্রিকইনফো জানাচ্ছে, ‘বিষয়টি নিশ্চিত করতে অনেক সময় লেগেছে। এখনো কাজের তেমন কোনো অগ্রগতি হয়নি। আইসিসির ভেতরেও আসলে অনেক ভিন্নমত রয়েছে।’

This news is sponsored by STP Tax Consultant

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য বহু আগেই তোড়জোড় শুরু করেছে আইসিসি। খেলাটি কেন অলিম্পিকে রাখা উচিত সে প্রসঙ্গে সংস্থাটির যুক্তি, সাউথ এশিয়ার দেশগুলোতে ক্রিকেটের ব্যাপক জনপ্রিয়তা। আর এই দেশগুলোই আবার অলিম্পিকে বেশ মলিন। তাই ক্রিকেটের অন্তর্ভুক্তির মাধ্যমে সাউথ এশিয়ায় অলিম্পিককে জনপ্রিয় করা যেতে পারে।

২০০৮ বেইজিং অলিম্পিক লক্ষ্যে ছিল। সেখানে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা যায়নি। আইসিসি চাওয়ার ব্যাপারে ভেটো দিয়েছিল ভারত ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড। গত বছর পুনরায় আইসিসি উদ্যোগ নিলে ভেতরকার ঝামেলার জন্য ভেস্তে যায় প্রক্রিয়া। চলতি বছরের আগস্টে নিলামে অংশ নেয়ার ব্যাপারটি জানিয়েছে সংস্থাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

one × 4 =