প্রবাদপ্রতিম শিল্পী হেমাঙ্গ বিশ্বাসের স্মৃতিচারণের উদ্যোগ নিল প্রগ্রেসিভ কালচারাল অ্যাসোসিয়েশন

This News is Presented by Shyam Sundar Jewellers

কলকাতা: গণসঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী হেমাঙ্গ বিশ্বাসের স্মৃতিচারণের উদ্যোগ নিল প্রগ্রেসিভ কালচারাল অ্যাসোসিয়েশন । হাজরা মোড় এর কাছে সুজাতা দেবী সদন হলে অনুষ্ঠিত হলো হেমাঙ্গ বিশ্বাসের স্মরণ দিবস এবং প্রকাশিত হল তাদের মুখপত্র “প্রগতিশীল শিল্পধারা”।

অনুষ্ঠানের উদ্বোধন করলেন প্রখ্যাত সংগীতশিল্পী শ্রী প্রতুল মুখোপাধ্যায়। মূল্যবান বক্তব্য শোনা গেল প্রখ্যাত সঙ্গীত গবেষক এবং প্রাবন্ধিক সুপ্রতীপ দেবদাস মহাশয়ের থেকে। সুপ্রতীক বাবু জানালেন হেমাঙ্গ বিশ্বাসের জীবন সম্পর্কে, আদর্শ সম্পর্কে, দর্শন সম্পর্কে। তার মূল্যবান বক্তব্য উঠে এলো সমকালীন শিল্পচেতনা, শিল্পী মনষ্কতা, এবং পরিবেশ।

This news is sponsored by STP Tax Consultant

জানতে পারলাম ব্যক্তি হেমাঙ্গ বিশ্বাসের জীবন এবং প্রতিবাদী চরিত্র সম্পর্কে। শ্রী দেবদাস উল্লেখ করলেন স্কুলজীবনে হেমাঙ্গ বিশ্বাসের প্রতিবাদী চরিত্রের একটি ঘটনা। স্কুলে সাহিত্যের সেলুট করতে চাননি প্রবাদপ্রতিম শিল্পী। তাই স্কুল জীবনেই ৬ মাসের কারাজীবন ভোগ করতে হয় এই প্রতিবাদী শিল্পীকে। গণসঙ্গীতে জোয়ার এনেছিলেন যে মানুষ তাঁর সম্পর্কে এরকমই বহু খুঁটিনাটি ঘটনা এবং কিভাবে তিনি হয়ে উঠলেন দিকপাল মহীরুহ গণসংগীত শিল্পী চরিত্রে তার বিশদ আলোচনা হল।
বক্তব্য এবং সংগীত পরিবেশন করলেন শ্রী প্রতুল মুখোপাধ্যায়। তিনি দিলেন মানুষের কাছে পৌঁছানোর বার্তা।

সভাপতিত্ব করলেন বিশেষ সংগীত অনুরাগী অধ্যাপক শ্রী সৌমিত্র ব্যানার্জি । পরবর্তী পর্যায়ে বিভিন্ন গণসংগীত সংগঠন, গায়ক, গায়িকা, এবং আবৃত্তিকার পরিবেশন করলেন তাদের অসাধারণ উপস্থাপনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three + thirteen =