কাজের মেয়াদ বাড়ছে কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থার কর্তাদের

This News is Presented by Shyam Sundar Jewellers

কাজের মেয়াদ বাড়ছে কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থার কর্তাদের। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটে দুই আধিকারিককেরই মেয়দ বাড়ানো হচ্ছে।  রবিবার এক অধ্যাদেশ জারি করে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। নয়া নিয়ম অনুযায়ী দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থারই কর্তাদের কাজের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর করা যাবে। দীর্ঘদিন সিবিআই এবং ইডির আধিকারিকদের সর্বোচ্চ পদে কাজের মেয়াদ ছিল দুই বছর। এবার তা বেড়ে হতে চলেছে তিন বছর। ২ বছর শেষ হওয়ার পর কোনও অধিকার্তার মেয়াদ এক বছর করে বাড়ানো হবে। এমনটাই বলা হয়েছে।

রবিবার কেন্দ্রের তরফে জারি করা ওই অধ্যাদশে বলা হয়েছে, সিবিআই (CBI) এবং ইডির (ED) আধিকারিকদের নির্ধারিত দু’বছরের মেয়াদ শেষে তা আরও একবছর করে তিনবার বাড়ানো যেতে পারে। তবে, ওই দুই তদন্তকারী সংস্থার শীর্ষপদে কেউ পাঁচ বছর পূরণ করে ফেললে আর তা বাড়ানো যাবে না। ওই অধ্যাদেশে বলা হয়েছে, একমাত্র জনস্বার্থে ইডি এবং সিবিআইয়ের শীর্ষ আধিকারিকদের মেয়াদ বাড়ানো যেতে পারে। কেন কারণ বাড়ানো হল, তাও লিখিতভাবে জানাতে হবে।

This news is sponsored by STP Tax Consultant

কেন্দ্রের নয়া এই সিদ্ধান্ত ঘিরেই শুরু হয়েছে তরজা। যদিও তৃণমূলের এহেন দাবি উড়িয়ে দিচ্ছে বিজেপি। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকার কখনই সিবিআই কিঙ্গা ইডিকে নিয়ন্ত্রণ করে না। আইন আইনের মতো চলে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, সমাজ বদলাচ্ছে, বদলাচ্ছে অপরাধের ধরণ। ইডি এবং সিবিআইয়ের উপর চাপ বাড়ছে তদন্তের। আর তদন্তের স্বার্থে বদলটা খুবই প্রয়োজন বলে মনে করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

5 + thirteen =