দুই বছর অন্তর বিশ্বকাপ, প্রত্যাখ্যান করেছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো, ফিফার পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে!

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী : চার বছরের পরিবর্তে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়জনের বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছে প্রিমিয়ার লিগের কুড়িটি ক্লাব। আন্তর্জাতিক ক্যালেন্ডার নিয়ে আয়োজিত এক সভায় ইংলিশ লিগের ক্লাবগুলো তাদের মতামত জানায়। এছাড়াও লীগের ক্লাবে আন্তর্জাতিক সুচির পাঁচটি উইন্ডো কমানোর প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে।

এ সম্পর্কে প্রিমিয়ার লীগের প্রধান নিবার্হী রিচার্জ মাস্টার্স এক বিবৃতিতে বলেছেন ,২০২৪ ফিফা বিশ্বকাপ পরবর্তী আন্তর্জাতিক ক্যালেন্ডার যেকোনো বড় পরিবর্তনের বিষয়টি কোনভাবেই মেনে নেবেনা প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। ক্লাবগুলো মনে করে বড় এই পরিবর্তন কার্যত খেলোয়াড়রাই ক্ষতিগ্রস্ত হবে এবং এর ফলে প্রতিদ্বন্দিতা কাঠামো ক্যালেন্ডার ও ঘরোয়া ফুটবলের ঐতিহ্য কমে যাবার হুমকি থাকবে। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা ইতিমধ্যেই ফুটবলের এই পরিবর্তনের বিষয়ে শঙ্কা জানি য়ে বলেছে , এমন হলে ইউরোপিয়ান কোন দেশ বিশ্বকাপে অংশ নেবে না।

This news is sponsored by STP Tax Consultant

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ডেভেলপমেন্ট কমিটির প্রধান ও প্রাক্তন আর্সেনাল ম্যানেজার আর্সেন ওয়েঙ্গার মূলত দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের একটি প্রস্তাব দিয়েছে। এনিয়ে বিভিন্ন মহলে সমীক্ষা শুরু হয়েছে। মাস্টার্স বলেন , আমরা ও নতুন ধারণা ও পরিকল্পনা পক্ষে কিন্তু এই পরিবর্তনগুলো অবশ্যই আন্তর্জাতিক ও ঘরোয়া ফুটবলের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে । যাতে করে সব পর্যায়ের ফুটবলের উন্নতি হয়। ফিফা এই ধরনের পরিকল্পনা অবশ্য লিগগুলোর জন্য অর্থপূর্ণ কোন বিষয় থাকতে হবে ।

কারণ বিশ্বজুড়ে এই লীগই ফুটবলের মূল কাঠামো তৈরি করে দিচ্ছে । দীর্ঘমেয়াদে ভবিষ্যতে যাতে ফুটবলের সর্বোচ্চ উন্নতি বজায় থাকে সেজন্য আমরা সাপোর্টার গ্রুপ খেলোয়ার ঘরোয়া ও আন্তর্জাতিক নীতিনির্ধারকদের সাথে আলোচনা করে একটি সমাধান বের করতে পারি।
এজন্য সকলকে নিজ নিজ জায়গা থেকে উদ্যোগ গ্রহণ করতে হবে। ইনফান্তিনো বলেছেন , প্রতি এক বছর অন্তর একটি করে পুরুষ ও নারী বিশ্বকাপ আয়োজিত হলে তা তরুণ সমর্থকদের ফুটবলের প্রতি আকৃষ্ট করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seven + 10 =