বিশ্বকাপ ফাইনালের আগে কে এগিয়ে, কে পিছিয়ে?

This News is Presented by Shyam Sundar Jewellers

শান্তি রায়চৌধুরী : নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া- দুই দলের কাছেই টি-টোয়েন্টি বিশ্বকাপ অধরা। অজিরা তাও একবার ফাইনালে উঠেছিল। নিউজিল্যান্ড শেষ চারের গণ্ডিই কখনও টপকাতে পারেনি। এবারই প্রথম ফাইনালে তারা। বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডকে তাও চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রাখা হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া? একেবারেই আন্ডারডগ ছিল। কিন্তু সেই দলটিও ফাইনালে পৌঁছে গেলো। এ দুইদলের মধ্যে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হচ্ছে। স্বাভাবিক ভাবেই উত্তেজনা চরমে।

আজ রবিবার ফাইনালে কারা সফল হবে? চ্যাম্পিয়ন হবে কোন দল? দেখা যাক তুলনামূলক কিছু বিশ্লেষণ।

This news is sponsored by STP Tax Consultant

* টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর আগে মাত্র একবার মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচটিতে হেরেছে অস্ট্রেলিয়া। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের সুপার টেনে নিউজিল্যান্ডের ১৪২ রানের জবাবে ১৩৪ রানে থেমে গিয়েছিল অস্ট্রেলিয়া। হেরেছিল ৮ রানে।

তবে সব টুর্নামেন্ট এবং সিরিজ মিলিয়ে মোট ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এ দুই দল। অস্ট্রেলিয়া জিতেছে ৯টিতে। ৫টিতে জিতেছে নিউজিল্যান্ড।

* কিউইদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার অ্যারোন ফিঞ্চ সর্বোচ্চ মোট ২৫১ রান করেছেন। আর নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল অসিদের বিরুদ্ধে করেছেন সর্বমোট ৪৩৫ রান।

বোলারদের মধ্যে আবার কিউইদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাস্টন অ্যাগার। মোট ১৩টি উইকেট নিয়েছেন তিনি। নিউজিল্যান্ডের ইশ সোধি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিয়েছেন মোট ১৬টি উইকেট।

* নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন অস্ট্রেলিয়ার মার্টিন গাপটিল।

* এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে একটি করে ম্যাচ হেরেছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। অসিরা হেরেছে ইংল্যান্ডের কাছে এবং নিউজিল্যান্ড হেরেছে পাকিস্তানের কাছে। দু’দলই গ্রুপ রানারআপ হয়ে উঠেছে সেমিফাইনালে।

*সেমিফাইনালে এক অদ্ভূত মিল ছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ মুহূর্তে জিমি নিশাম এবং ড্যারিল মিচেলের ঝড় নিউজিল্যান্ড ১ ওভার বাকি থাকতে জয় এনে দেয়। পাকিস্তানের বিপক্ষেও শেষ মুহূর্তে মার্কাস স্টয়নিজ এবং ম্যাথ্যু ওয়েডের ঝড়ে এক ওভার বাকি থাকতেই জয় এনে দেয় অস্ট্রেলিয়াকে।

* ২০১০ বিশ্বকাপের ফাইনালও খেলেছিল অস্ট্রেলিয়া। সেবার ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল তারা। এ নিয়ে দ্বিতীয়বার উঠলো তারা ফাইনালে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম ফাইনাল খেলছে নিউজিল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

12 + 16 =